রাজশাহীতে তরুণদের নেতৃত্বে জলবায়ু সমস্যা সমাধানে বুটক্যাম্প সম্পন্ন

0
101

(দিনাজপুর২৪.কম)  রাজশাহীর এক্স হোটেলের প্লাটিনাম সম্মেলন কক্ষে ইউনিসেফ এর সহযোগিতায় গত শনিবার ২২ অক্টোবর তিন দিনব্যাপী অনুষ্ঠিত রাজশাহী বিভাগের ইমাজেন ভেঞ্চারস ইয়ুথ চ্যালেঞ্জ বুটক্যাম্প ২০২২ শেষ হয়েছে। অক্টোবর মাসজুড়ে দেশের মোট ছয়টি বিভাগে বুটক্যাম্প আয়োজিত হচ্ছে। প্রথম ধাপে অনলাইন মূল্যায়নের  ভিত্তিতে নির্বাচিত রাজশাহী বিভাগের ১৫ থেকে ২৪ বছর বয়সী তরুণদের ১১টি দল, যারা জলবায়ু পরিবর্তনের সমাধান প্রকল্পে কাজ করতে  আগ্রহী তাদের আইডিয়াগুলো নিয়ে বুটক্যাম্পে কর্মশালা আয়োজন করা হয়েছে।

ইউনিসেফ বাংলাদেশ, জেনারেশন আনলিমিটেড, জাগো ফাউন্ডেশন ট্রাস্ট, বাংলদেশ ব্র্যান্ড ফোরাম, আন্তর্জাতিক শ্রম সংস্থা  (আইএলও) এবং টেকনোভেশন গার্লস বাংলাদেশ আয়োজিত ৩ দিনের এই  রাজশাহী বিভাগীয় বুটক্যাম্পে ১১টি তরুণ শিক্ষার্থী  দল তাদের প্রকল্পগুলো উপস্থাপন  করে। এসব প্রকল্প বাস্তবায়ন করে  কীভাবে তাদের নিজ জেলায় জলবায়ুর সমস্যায় সম্ভাব্য সমাধান নিয়ে  গ্রুপ ওয়ার্ক ও আলোচনা করেন অংশগ্রহণকারীরা। বুটক্যাম্প প্রশিক্ষকরা তরুণ  অংশগ্রহণকারীদের  সংযুক্ত করতে, জলবায়ু সমস্যার স্থানীয় ভিত্তিক  বিশ্লেষনে  এবং প্রযুক্তিগত দক্ষতা বিকাশ করতে প্রশিক্ষণ দেন। রাজশাহী বিভাগ থেকে তিনটি বিজয়ী দল- টিম ফিনিক্স, টিম একারম্যান ও টিম বাংলাব্রিক্স তাদের প্রকল্প বাস্তবায়নের জন্য সীড মানি পেয়েছে। মোট ২০টি দল সীড মানি পাবে এবং বাংলাদেশের ৬টি বিভাগে বৈশ্বিক চ্যালেঞ্জের জন্য নির্বাচিত হবে।
বুটক্যাম্পের অংশ হিসাবে তরুণ-যুবকদের তাদের অঞ্চলের সবচেয়ে গুরুত্বপূর্ণ পরিবেশগত চ্যালেঞ্জগুলো মোকাবিলায় জলবায়ু-স্মার্ট এন্টারপ্রাইজ সলিউশন ডিজাইনে একত্রিত করা হবে।

বুটক্যাম্প ওয়ার্কশপের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম  জাফ্রুল্লাহ, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজশাহী স্থানীয় সরকার বিভাগীয় পরিচালক মোঃ এনামুল হক এবং ইউনিসেফ রংপুর ও রাজশাহী বিভাগীয় প্রধান নাজিবুল্লাহ হামীম।  প্রধান অতিথি তার বক্তব্যে টেকসই উন্নয়ন লক্ষ্য বাস্তবায়নে জলবায়ু পরিবর্তনের মতো সংকট মোকাবেলায় তরুণদের উদ্ভাবনী সক্ষমতাকে কাজে লাগানোর ওপর গুরুত্ব দেন। ইউনিসেফ রংপুর ও রাজশাহী বিভাগীয় প্রধান নাজিবুল্লাহ হামীম তার বক্তব্যে জলবায়ু পরিবর্তনের প্রভাবে স্থানীয় জনগোষ্ঠীর ওপর প্রভাব চিহ্নিত করে সমস্যা সমাধানে নীতিনির্ধারক, উন্নয়ন সংস্থা, জনগণ, নেতৃত্ব এবং তরুণদের সম্মিলিত প্রচেষ্টা এগিয়ে নিতে আহবান জানান। স্থানীয় সরকার বিভাগীয় পরিচালক মোঃ এনামুল হক জলবায়ু পরিবর্তনের মতো সংকট মোকাবেলায় তরুণদের  সক্ষমতা বৃদ্ধিতে ইউনিসেফ এর সহায়তার জন্য ধন্যবাদ জানান। বুট ক্যাম্প ওয়ার্কশপে বিচারক হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক প্রদীপ কুমার পান্ডে ও বেসরকারি সংস্থা এসিডি এর প্রোগ্রাম ডিরেক্টর  শারমিন সুব্রিনা দায়িত্ব পালন করেন। বুটক্যাম্পে অংশগ্রহণকারী রাজশাহী বিভাগের বিভিন্ন জেলা থেকে আগত শিক্ষার্থীরা প্লাস্টিকের ব্যবহার কমিয়ে পুনঃব্যবহারযোগ্য পরিবেশবান্ধব নিরাপদ জিনিস তৈরি ও ব্যবহার, ভূগর্ভস্থ পানি ব্যবহার কমিয়ে বৃষ্টির পানি ব্যবহার প্রযুক্তি, জলবায়ু পরিবর্তন অভিযোজী কৃষি প্রযুক্তি সূচনা, বিদ্যুৎ সাশ্রয়ী সুলভ প্রযুক্তি ব্যবহার সহ পরিবেশগত চ্যালেঞ্জগুলো মোকাবিলায় জলবায়ু-বান্ধব বিভিন্ন প্রকল্প উপস্থাপন করে। বুটক্যাম্পে আন্তর্জাতিক শ্রম সংস্থার ন্যাশনাল প্রোগ্রাম অফিসার সাইফ মোহাম্মদ মইনুল ইসলাম, ইউনিসেফ সোশ্যাল এন্ড বিহেভিয়র চেঞ্জ অফিসার মনজুর আহমেদ এবং ব্র্যাক ইন্টারন্যাশনাল এর প্রোগ্রাম ম্যানেজার সামানজার চৌধুরী আয়োজকদের পক্ষ থেকে অংশগ্রহণ করেন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here