রাশিয়ার ক্ষয়ক্ষতির যে পরিসংখ্যান দিয়েছে ইউক্রেন

0
62

(দিনাজপুর২৪.কম) রাশিয়ার হামলার পর থেকে ইউক্রেনের প্রতিরোধের মুখে রুশ সেনা হতাহত ও সামরিক সরঞ্জামের ক্ষয়ক্ষতির একটি চিত্র দিয়েছে কিয়েভ।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, বৃহস্পতিবার ভোরে হামলার পর থেকে রুশ বাহিনীর ৮০০ সেনা ‘হতাহত’ করতে সক্ষম হয়েছে তাদের সশস্ত্র বাহিনী।

সিএনএন বলছে, এই সংখ্যা কেবল নিহত রুশ সেনাদের সংখ্যা কি-না এটা পরিষ্কার নয়।

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় আরও দাবি করেছে, তারা এখন পর্যন্ত রাশিয়ার ৩০টি ট্যাংক ধ্বংস, সাতটি যুদ্ধবিমান ও ছয়টি হেলিকপ্টার ভূপাতিত করেছে।

তবে এসব তথ্য নিরপেক্ষভাবে যাচাই করতে পারেনি সিএনএন।

রাশিয়ার হামলায় এখন পর্যন্ত ইউক্রেনের ১৩৭ জন সেনা ও বেসামরিক নাগরিক নিহত হয়েছেন বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

এর আগে বৃহস্পতিবার ভোরে ইউক্রেনের ডনবাস অঞ্চলে সামরিক অভিযানের নির্দেশ দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এ নির্দেশের পরই কিয়েভসহ ইউক্রেনের প্রধান প্রধান শহরে ক্ষেপণাস্ত্র ও বিমান হামলা শুরু হয়। একপর্যায়ে তিন দিক থেকে সাঁজোয়া বহর নিয়ে ইউক্রেনে ঢুকে পড়ে রুশ বাহিনী।

রাজধানী কিয়েভের কাছে বিমানঘাঁটির নিয়ন্ত্রণ নেয় রুশ প্যারাট্রুপাররা। এছাড়া চেরনোবিল পরমাণু বিদ্যুৎকেন্দ্র দখলে নিয়েছে রুশ সেনারা।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, অভিযানে তাদের প্রথম দিনের লক্ষ্য পূরণ হয়েছে। প্রথম দিন ৭০টি সামরিক স্থাপনা ও আকাশ প্রতিরক্ষা স্থাপনায় হামলা চালানো হয়েছে। -অনলাইন ডেস্ক

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here