শতভাগ নিজস্ব অর্থায়নে উন্নয়ন করতে সক্ষম হয়েছি : প্রধানমন্ত্রী

0
30
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : সংগৃহীত

(দিনাজপুর২৪.কম) শতভাগই নিজস্ব অর্থায়নে উন্নয়ন করতে সক্ষম হয়েছে আওয়ামী লীগ সরকার জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার স্বাধীনতা পুরস্কার ২০২২ প্রদান অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, শতভাগ বিদ্যুৎ দিয়ে প্রতিটি ঘর আলোকিত করতে সক্ষম হয়েছে সরকার। কারো মুখাপেক্ষি না হয়ে, নিজেদের সম্পদ দিয়ে নিজেদের গড়ে তোলাই লক্ষ্য। স্বাধীনতা লাভের কারণে স্বাধীন জাতি হিসেবে মেধা বিকাশের সুযোগ হয়েছে।

এসময় যারাই ক্ষমতায় আসুক রুপকল্প ২০৪১ ও ডেল্টা প্ল্যান অনুযায়ী কাজ করার আহ্বান জানিয়েছেন সরকার প্রধান।

এর আগে, ১৫ মার্চ মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রেস বিজ্ঞপ্তিতে পুরস্কারপ্রাপ্তদের নামের তালিকা প্রকাশ করা হয়। জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ দেশের ১০ গুণী ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে ‘স্বাধীনতা পুরস্কার-২০২২’ প্রদানের ঘোষণা দেওয়া হয়।

এ বছর ‘স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ’ ক্ষেত্রে স্বাধীনতা পুরস্কার পেয়েছেন পাঁচ জন। তারা হলেন- বীর মুক্তিযোদ্ধা ইলিয়াস আহমেদ চৌধুরী, শহীদ কর্নেল খন্দকার নাজমুল হুদা (বীর বিক্রম), আব্দুল জলিল, সিরাজ উদ্দীন আহমেদ এবং প্রয়াত সিরাজুল হক (মরণোত্তর)। ‘চিকিৎসাবিদ্যা’ ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া এবং অধ্যাপক ডা. মো. কামরুল ইসলাম।

‘স্থাপত্যে’ প্রয়াত স্থপতি সৈয়দ মঈনুল ইসলাম (মরণোত্তর) এবং ‘গবেষণা ও প্রশিক্ষণ’ ক্ষেত্রে পুরস্কার পাচ্ছে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট। এছাড়া ‘সাহিত্যে’ প্রয়াত মো. আমির হামজাকে (মরণোত্তর) প্রথমে মনোনয়ন করা হলেও পরবর্তীতে তা বাতিল করা হয়।

এছাড়া বিদ্যুৎ বিভাগকেও ‘স্বাধীনতা পুরস্কার-২০২২’ দেওয়া হয়েছে। মুজিববর্ষে শতভাগ বিদ্যুতায়নের কাজ সফলভাবে সম্পন্ন করায় এই পুরস্কার পেয়েছে বিদ্যুৎ বিভাগ। -অনলাইন ডেস্ক

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here