শিক্ষার্থীদের নজরুল-রবীন্দ্র বিষয়ে জ্ঞান থাকতে হবে-দিনাজপুর জেলা প্রশাসক

0
70

(দিনাজপুর২৪.কম) দিনাজপুরের জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী বলেছেন, শোষনহীন-বিদ্বেষহীন সমাজ গড়তে রবীন্দ্র-নজরুলের আদর্শ বাঙালি জাতিকে লালন ও ধারণ করতে হবে।
“সবার হৃদয়ে রবীন্দ্রনাথ-চেতনায় নজরুল”- এই শ্লোগানকে সামনে রেখে দিনাজপুরের ঐতিহ্যবাহী নাট্য সংগঠন নবরূপীর আয়োজনে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্ম বার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে তিনি প্রধান অতিথির বক্তব্যে এ কথাগুলো বলেন।
নবরূপীর সভাপতি আব্দুস সামাদের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন সাধারন সম্পাদক একেএম মেহেরুল্লাহ বাদল, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার রেজওয়ান আহমেদ। প্রধান আলোচ্যক হিসেবে আলোচনা করতে গিয়ে দিনাজপুর সরকারি সিটি কলেজের অধ্যক্ষ, বিশিষ্ট কবি সাহিত্যিক ও গবেষক মোজাম্মেল বিশ্বাস বলেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন প্রেমের ও মানবতার কবি এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ছিলেন বিদ্রোহী ও প্রতিবাদী কবি। নজরুল-রবীন্দ্রনাথ বাংলা সাহিত্যে, বাংলা ভাষায় ও আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাসে বেঁচে থাকবে। রবীন্দ্রনাথ-নজরুলকে হৃদয়ে ধারণ করতে পারলে আমাদের প্রজন্ম সন্তানরা রবীন্দ্র-নজরুল ইসলামের ব্রতকে সামনে রেখে চর্চা করবে। আরও আলোচনা করেন বিশিষ্ট লেখক ডাঃ মুহঃ শহিদুল্লাহ, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব নুরুল মতিন সৈকত। সঞ্চালকের দায়িত্ব পালন করেন নবরূপীর সহ-সভাপতি মানস ভট্টাচার্য্য। আলোচনা সভা শেষে নবরূপীর সঙ্গীত সম্পাদক মোঃ আবু সাঈদের পরিচালনায় এবং বিশিষ্ট নৃত্য প্রশিক্ষক রওনক আরা নিপার পরিবেশনায় নবরূপীর শিল্পীরা এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here