শ্রীলঙ্কাকে ২০০ মিলিয়ন ডলার ঋণ পরিশোধে ১ বছর সময় দিল বাংলাদেশ

0
67

(দিনাজপুর২৪.কম) বৈদেশিক ঋণের চাপে জর্জরিত শ্রীলঙ্কাকে ২০০ মিলিয়ন ডলার ঋণ পরিশোধের মেয়াদ আরও ১ বছর বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। গত বছর নেওয়া এ ঋণ পরিশোধের মেয়াদ ছিল চলতি মে মাস পর্যন্ত।

রবিবার বাংলাদেশ ব্যাংকের বোর্ড সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হয়। গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে সভায় বাংলাদেশ ব্যাংকের পরিচালক, ডেপুটি গভর্নর ও সংশ্লিষ্ট বিভাগের নির্বাহী পরিচালকরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ব্যাংকের এক ঊর্ধ্বতন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করে জানান, শ্রীলঙ্কা সরকারের অনুরোধে ঋণ পরিশোধের মেয়াদ বাড়ানো হয়েছে। ৩ মাস পরপর শ্রীলঙ্কাকে ঋণের সুদ পরিশোধ করে যেতে হবে বলে জানান তিনি।

শ্রীলঙ্কা ৩ মাসের মধ্যে ফেরত দেওয়া শর্তে গত বছর মে মাসে বাংলাদেশের কাছ থেকে ২০ মিলিয়ন ডলার ঋণ নিয়েছিল।

বাংলাদেশ কিছু শর্ত সাপেক্ষে এই ঋণ দিতে রাজি হয়েছিল। শর্ত অনুযায়ী ঋণের পরিমাণ একবারে ২০০ মিলিয়ন ডলারের বেশি নয়।

২০২১ সালের ১৯ আগস্ট প্রথম দফায় ৫০ মিলিয়ন বা ৫ কোটি ডলার ছাড় করা হয়। একই বছরের ৩০ অক্টোবরে দ্বিতীয় দফায় ১০ কোটি ডলার দেওয়া হয় এবং গত নভেম্বরে বাকি ৫ কোটি ডলার দেওয়া হয় শ্রীলঙ্কাকে।

যে দিন থেকে যে অর্থ ছাড় করা হয়েছে, সে দিন থেকে মেয়াদ হিসাব করা হবে। বিদ্যমান চুক্তির আওতায় চলতি ২০২২ সালের আগস্ট, অক্টোবর ও নভেম্বরের মধ্যে সুদসহ অর্থ ফেরত দেওয়ার কথা ছিল দেশটির। নতুন সিদ্ধান্ত অনুযায়ী আগের সময়ের সঙ্গে এখন আরও এক বছর যুক্ত হবে। তবে এই বাড়তি সময়ের জন্য অতিরিক্ত সুদ পাবে বাংলাদেশ। -অনলাইন ডেস্ক

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here