সহিংসতার শঙ্কা নিয়ে ৭০৮টি ইউপিতে ভোটগ্রহণ চলছে

0
85

(দিনাজপুর২৪.কম) সহিংসতার শঙ্কা নিয়ে পঞ্চম ধাপে ৭০৮টি ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোটগ্রহণ শুরু হয়েছে। আজ বুধবার সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোটগ্রহণ একটানা চলবে বিকেল ৪টা পর্যন্ত। এবার ৪০ ইউপিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট হবে।

এ ধাপের ভোট ঘিরে বিভিন্ন স্থানে সংঘাতে উত্তপ্ত রয়েছে ভোটের মাঠ। বরাবরের মতো আচরণবিধি লঙ্ঘনের বিপুলসংখ্যক অভিযোগ এসেছে। প্রচারণায় সংসদ সদস্যরা অংশ নিয়ে প্রভাব বিস্তারের অভিযোগ রয়েছে।

বিভিন্ন ইউনিয়নে প্রচারণায় ক্ষমতাসীন দলের প্রার্থীদের হুমকিধমকিতে সাধারণ ভোটারদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

পঞ্চম ধাপে ৭০৭টি ইউপির তফসিল দেওয়া হয়। পরে একটি ইউনিয়ন যুক্ত করা হয়। ভোটের আগেই এ ধাপে তিনটি পদে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন মোট ১৯৩ প্রার্থী। এর মধ্যে চেয়ারম্যান পদে ৪৮, সংরক্ষিত সদস্য পদে ৩৩ ও সাধারণ সদস্য পদে ১১২ জন নির্বাচিত হয়েছেন।

স্থানীয় এ নির্বাচনে তিনটি পদে মোট ৩৬ হাজার ৪৫৭ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৩ হাজার ২৭৪, সংরক্ষিত সদস্য ৭ হাজার ৯৫০ ও সাধারণ সদস্য পদে ২৫ হাজার ২৩৩ প্রার্থী রয়েছেন।

আজ মোট ৭ হাজার ১৩৭টি ভোটকেন্দ্রে ১ কোটি ৪২ লাখ ২০ হাজার ১৯৫ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। তাদের মধ্যে ৭০ লাখ ৬০ হাজার ১৪০ পুরুষ ও নারী ভোটার রয়েছেন ৬৮ লাখ ৩৬ হাজার ৩১। আর তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ২১ জন।

ইসি সূত্রে জানা গেছে, সুষ্ঠু নির্বাচনের স্বার্থে প্রতিটি ভোটকেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ২২ সদস্য মোতায়েন থাকবে। পুলিশের এক এসআইসহ চার কনস্টেবল, অস্ত্রসহ দুজন আনসার এবং লাঠিসহ ১৫ আনসার ভিডিপি সদস্য দায়িত্বে থাকবেন।

প্রতিটি ইউনিয়নে পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে একটি মোবাইল ফোর্সসহ দুটি স্ট্রাইকিং ফোর্স থাকবে। প্রতি উপজেলায় র‌্যাবের দুটি মোবাইল টিমসহ একটি স্ট্রাইকিং ফোর্স থাকবে। বিজিবির ২ প্লাটুন মোবাইল ফোর্স এবং এক প্লাটুন স্ট্রাইকিং ফোর্স থাকবে প্রতি উপজেলায়। এ ছাড়া উপকূলীয় উপজেলায় কোস্ট গার্ডের সমন্বয়ে মোবাইল টিম দুটি ও স্ট্রাইকিং ফোর্স থাকবে এক প্লাটুন। নির্বাচন সমাপ্ত না হওয়া পর্যন্ত প্রতি উপজেলায় একজন এবং ভোট গ্রহণের আগে দুদিন, ভোটগ্রহণের দিন ও ভোটগ্রহণের পরের দিন পর্যন্ত প্রতি ইউনিয়নে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্বে থাকবেন। -অনলাইন ডেস্ক

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here