সাফ অনূর্ধ্ব-১৯ নারী ফুটবল : বিজয়ের ৫০-এ বাংলাদেশের মেয়েদের শিরোপা

0
35

(দিনাজপুর২৪.কম) বিজয়ের মাসে দেশবাসীকে আরো একটি আনন্দের উপলক্ষ এনে দিল বাংলাদেশের মেয়েরা। ভারতকে হারিয়ে সাফ অনূর্ধ্ব-১৯ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপে শিরোপা জিতে নিল মারিয়া মান্দারা।

বুধবার কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত আসরের ফাইনালে ১-০ গোলে জয় তুলে নেয় বাংলাদেশ। ম্যাচের একমাত্র গোলটি করেন আনাই মগিনী।

৮০ মিনিটে ডি-বক্সের বেশ বাইরে সাহেদা আক্তার রিপার ব্যাক হিল থেকে দূরপাল্লার শটে দর্শনীয় এক গোল করেন আনাই মগিনি।

টুর্নামেন্টে বাংলাদেশের এটি টানা দ্বিতীয় শিরোপা। এর আগে ২০১৮ সালে প্রথমবার আয়োজিত এই আসরে শিরোপা জিতে নেয় বাংলাদেশ। সেবার অবশ্য অনূর্ধ্ব-১৮ বয়সীদের নিয়ে ছিল আসরটি। এবার বয়সের মানদণ্ড এক বাড়ানো হয়েছে।

শেষ ৬ বছরে বয়সভিত্তিক ফুটবলে বাংলাদেশের মেয়েরা নিয়মিত দেশকে সাফল্য উপহার দিয়েছে। বিজয়ের সুবর্ণজয়ন্তীতেও তারা সেই ধারাবাহিকতা ধরে রাখল। বছরের শেষে এসে ক্রীড়াঙ্গনে নিশ্চিতভাবেই যা অন্যতম সাফল্য হিসেবে বিবেচিত হবে।

এবারের টুর্নামেন্টে কোনো ম্যাচই হারেনি বাংলাদেশ। অর্থাৎ অপরাজিত চ্যাম্পিয়ন গোলাম রব্বানী ছোটনের দল। শুধু তাই নয়, মারিয়া মান্দারা কোনো গোলই হজম করেনি আসরে।

ভারতকে এবারের আসরে তারা টানা দুই ম্যাচে হারাল। এর আগে রাউন্ড রবিন লিগের ম্যাচেও ১-০ গোলে জিতেছিল বাংলাদেশ।

এদিন বাংলাদেশের মেয়েদের খেলা উপভোগ করতে গ্যালারি ছিল পূর্ণ। সেই মাঠে শুরু থেকেই প্রতিপক্ষের ওপর চাপ তৈরি করে খেলতে থাকে স্বাগতিকেরা। তবে গোল মিলছিল না কিছুতেই। শেষ দিকে ডিফেন্ডার আনাইয়ের গোলে স্বস্তি মেলে।

রাউন্ড রবিন লিগে নেপালের সঙ্গে গোলশূন্য ড্রয়ে আসর শুরু করেছিল বাংলাদেশ। পরে ভুটানকে ৬-০ গোলে হারানোর পর ভারতের সঙ্গে ১-০ গোলের জয়। চতুর্থ ম্যাচে শ্রীলঙ্কাকে ১২-০ গোলে উড়িয়ে লিগ পর্বে সেরা হয়ে ফাইনালে উঠে মেয়েরা।

পুরো আসরে বাংলাদেশের গোল সর্বোচ্চ ২০টি। ৫ গোল করে আসরে সর্বোচ্চ গোলদাতা হয়েছেন সাহেদা আক্তার রিপা। টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ও হয়েছেন কক্সবাজারের এই মেয়ে। -অনলাইন ডেস্ক

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here