সিরাজগঞ্জে আরও বাড়ছে যমুনা নদীর পানি

0
74

(দিনাজপুর২৪.কম) বেড়েই চলেছে সিরাজগঞ্জে যমুনা নদীর পানি । প্রথমদিনে পানি বৃদ্ধির হার কম হলেও গত ২৪ ঘণ্টায় তা অনেকটাই বেড়ে গেছে।

রোববার (২৪ জুলাই) সকালে শহরের হার্ডপয়েন্ট এলাকায় যমুনার পানি রেকর্ড করা হয়েছে ১১ দশমিক ০৯ মিটার। ২৪ ঘণ্টায় ১৫ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ২ দশমিক ২৬ মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা-১৩.৩৫ মিটার)।

এছাড়াও কাজিপুর পয়েন্টে যমুনার পানি রেকর্ড করা হয় ১৩ দশমিক ০৬ মিটার। ২৪ ঘণ্টায় ১৭ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ২ দশমিক ১৯ মিটার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা-১৫.২৫ মিটার)।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) উপ-সহকারী প্রকৌশলী জাকির হোসেন এসব তথ্য নিশ্চিত করেছেন।

গত জুন মাসের শুরু থেকে প্রথম দফায় যমুনায় পানি বাড়তে থাকে। ১৮ জুন জেলার সবগুলো পয়েন্টেই বিপৎসীমা অতিক্রম করে এ নদীর পানি। ২৩ জুন থেকে পানি কমতে শুরু করে। দ্বিতীয় দফায় ২৯ জুন থেকে আবারও পানি বাড়তে শুরু করে। এরপর ৩ জুলাই থেকে শুরু করে টানা সপ্তাহ যমুনার পানি কমতে থাকে। শনিবার (২৩ জুন) থেকে আবারও বাড়তে থাকে যমুনার পানি।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম বলেন, এটা বর্ষাকাল। বর্ষাকালে যমুনার পানি স্বভাবতই বাড়বে। কিন্তু এ বছর পানি বৃদ্ধির হার খুব কম। শুক্রবার থেকে পানি বাড়তে শুরু করেছে। তবে এর তীব্রতা খুব কম। আরও তিন চারদিন পানি বাড়বে বলেও জানান তিনি। -ডেস্ক রিপোর্ট

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here