সুদানে স্বর্ণের খনি ধসে নিহত ৩৮

0
78

(দিনাজপুর২৪.কম) সুদানের পশ্চিম কর্দোফান প্রদেশে একটি পরিত্যক্ত সোনার খনি ধসে কমপক্ষে ৩৮ জন নিহত হয়েছেন। মঙ্গলবার এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কতৃপক্ষ।

সুদানের রাষ্ট্র চালিত খনি কম্পানি একটি বিবৃতিতে জানিয়েছে, সুদানের রাজধানী খার্তুম থেকে ৭০০ কিলোমিটার দক্ষিণে ফুজা গ্রামে খনি ধসের ঘটনা ঘটেছে।  এতে হতাহতের ঘটনা ঘটেছে।

স্থানীয় গণমাধ্যমগুলোর করা রিপোর্ট অনুযায়ী, দারাসায়া খনিতে বেশি কয়েকটি খাদ ধসে পড়েছে। এ ঘটনায় নিহত ও আহত হয়েছে। আহত ৮জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

খনি কম্পানি ফেসবুকে ছবি পোস্ট করেছে। তাতে দেখা যায় গ্রামবাসীরা  ঘটনাস্থলে জড়ো হয়েছে এবং ড্রেজার দিয়ে নিহত ও আহতদের ‍উদ্ধারে চেষ্টা চালানো হচ্ছে। আরেকটি ছবিতে দেখা যায়, মানুষ নিহতদের কবর দেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে।

কম্পানি বলছে, খনিটি কার্যকর না থাকলেও, নিযুক্ত নিরাপত্তা বাহিনী যখন এলাকার ছেড়ে যায় তখন খনি শ্রমিকরা কাজে ফিরে আসে। তবে ঠিক কবে থেকে খনির কাজ বন্ধ, তা স্পষ্ট করে বলা হয়নি।

অন্যান্য খনিসহ স্বর্ণ উৎপাদনে এগিয়ে রয়েছে সুদান। ২০২০ সালে পূর্ব আফ্রিকায় সোনা উৎপাদনের পরিমাণ ছিলো ৩৬.৬ টন যা বিশ্বে দ্বিতীয়।-অনলাইন ডেস্ক

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here