সয়াবিনের দাম কমার চারদিনেও প্রভাব নেই বাজারে

0
56

(দিনাজপুর১৪.কম) বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারপ্রতি ১৪ টাকা কমিয়েছে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। গত সোমবার (৩ অক্টোবর) ঘোষিত দাম অনুযায়ী প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের নতুন দাম নির্ধারণ করা হয়েছে ১৭৮ টাকা। তবে এখনও বাজারে আগের দাম ১৯২ টাকায় বিক্রি হচ্ছে।

শুক্রবার (৭ অক্টোবর) বাজার ঘুরে দেখা গেছে, নতুন দামের কোনও প্রভাব নেই বাজারে। প্রতি লিটার আগের দামেই, অর্থাৎ ১৯২ টাকায় বিক্রি হচ্ছে। কোথাও ১৭৮ টাকায় বিক্রি নেই।

এ বিষয়ে দোকানিরা বলছেন, এখনও নতুন দামে বোতলজাত সয়াবিন তেল বাজারে আসেন। তারা গায়ের রেটেই তেল বিক্রি করছেন বলে জানান।

দাম বাড়ানোর ঘোষণা এলে সঙ্গে সঙ্গেই বাড়তি দামের তেলের বোতল বাজারে চলে এলেও দাম কমানোর ঘোষণা দেওয়ার চার দিন পরও নতুন বোতলের দেখা নেই বাজারে।

রাজধানীর খিলক্ষেত বাজারে গিয়ে দেখা যায়, আগের দামেই বিক্রি হচ্ছে বোতলজাত সয়াবিন তেল। এ বাজারে কথা হয় অভি এন্টারপ্রাইজ মুদি দোকানের বিক্রেতা সালামের সঙ্গে। তিনি বলেন, আমার দোকানে এক লিটার তীর ব্রান্ডের সয়াবিন তেল ১৯০ টাকা আর তিন তারা ব্রান্ডের তেল এক লিটারের বোতল ১৮৫ টাকায় বিক্রি করছি। আর তীরের দুই লিটার ৩৮০ টাকা ও পাঁচ লিটারের বোতল  ৯৪০ টাকা।

দাম কমার পরও কেন আগের দামে তেল বিক্রি করছেন জানতে চাইলে তিনি জানান, কম দামের বোতল এখনও বাজারে আসেনি। একই চিত্র সুমন জেনারেল স্টোর ও মক্কা জেনারেল স্টোরের।

বাজারে তেল কিনতে এসেছিলেন মোস্তাফিজুর রহমান। তিনি বলেন, গত চারদিন হয় লিটারপ্রতি সয়াবিন তেল ১৪ টাকা কমেছে। বাজারে এসে শুনলাম আগের দামেই কিনতে হবে। তিনি আরও বলেন, সয়াবিন তেলের দাম যখন বাড়ানো হয় তখন সঙ্গে সঙ্গে বাড়ে। আর যখন কমানো হয় তখন আর কমে না।

গত সোমবার (৩ অক্টোবর) বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সিদ্ধান্ত অনুযায়ী, প্রতি লিটার খোলা সয়াবিন তেলের নতুন দাম ১৫৮ টাকা। বর্তমানে বাজারে খোলা সয়াবিন প্রতি লিটার ১৭৫ টাকায় বিক্রি হচ্ছে। আর ৫ লিটারের বোতলজাত সয়াবিন তেলের দাম ৯৪৫ টাকা থেকে ৬৫ টাকা কমিয়ে করা হয়েছে ৮৮০ টাকা। -নিউজ ডেস্ক

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here