হাটহাজারী মাদরাসার দস্তারবন্দী মহাসম্মেলন ৭ জানুয়ারি শুক্রবার

0
41

(দিনাজপুর২৪.কম) দক্ষিণ পূর্ব এশিয়ার ঐতিহ্যবাহী দীনি শিক্ষা প্রতিষ্ঠান, উম্মুল মাদারিস-দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার সালানা জলসা ও দস্তারবন্দী মহাসম্মেলন অনুষ্ঠিত হবে আগামী ৭ জানুয়ারি ২০২২ ইংরেজি রোজ শুক্রবার।

আজ বুধবার সন্ধ্যায় হাটহাজারী মাদরাসার সিনিয়র মুহাদ্দিস মাওলানা আশরাফ আলী নিজামপুরী আওয়ার ইসলামকে এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, গত ১ বছর পূর্বে মাদরাসার নিয়মিত বৈঠকে উপস্থিত সকল আসাতিযায়ে কেরামের সম্মতিক্রমে এ সালানা জলসা ও দস্তারবন্দী মহাসম্মেলন অনুষ্ঠানের তারিখ নির্ধারণ করা হয়।

জানা গেছে, মাহফিলের আগের দিন বৃহস্পতিবার (৬ জানুয়ারি-২০২২) বাদ এশা হাটহাজারী মাদরাসা থেকে ফারেগীন ছাত্রদের থেকে দুই-আড়াই হাজার আলেমকে সম্মাননা স্মারক হিসেবে পাগড়ী প্রদান করা হবে। এরপর শুক্রবারও বক্তাদের বয়ানের পাশাপাশি ফারেগীনদের পাগড়ী প্রদান করা হবে জানিয়েছেন মাওলানা আশরাফ আলী নিজামপুরী।

আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম, বা হাটহাজারী মাদরাসা বাংলাদেশের বন্দর নগরী চট্টগ্রামের হাটহাজারী উপজেলায় অবস্থিত। বাংলাদেশের সর্ববৃহৎ ও সর্বপ্রাচীন এ শিক্ষাপ্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত হয় ১৮৯৬ সালে (হিজরী ১৩১০ সনে)। এই শিক্ষা প্রতিষ্ঠানটি দারুল উলুম দেওবন্দের পাঠ্যসূচী দ্বারা শিক্ষাক্রম প্রবর্তন করে। এই শিক্ষা প্রতিষ্ঠানটি ভারতীয় উপমহাদেশে ইসলাম শিক্ষার অন্যতম একটি অরাজনৈতিক শিক্ষা প্রতিষ্ঠান । এটি বাংলাদেশের কওমি মাদ্রাসাসমূহের উম্মুল মাদারিস তথা কওমি মাদ্রাসাসমূহের মা হিসেবে পরিচিত।

আরো পড়ুন: হাটহাজারীর ‘মাকবারায়ে জামেয়ায়’ আল্লামা নুরুল ইসলামের দাফন সম্পন্ন

বর্তমানে বিখ্যাত এ দীনি মাদরাসার ভারপ্রাপ্ত মহাপরিচালকের দায়িত্ব পালন করছেন আল্লামা ইয়াহইয়া। আর শায়খুল হাদিস হিসেবে দায়িত্ব পালন করছেন আল্লামা শায়খ আহমদ।

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here