হাবিপ্রবিতে বর্ণিল আয়োজনে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ পালিত

0
57

(দিনাজপুর২৪.কম) ২৭ জুলাই ২০২২, হাবিপ্রবি, দিনাজপুরঃ ”নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” শীর্ষক প্রতিপাদ্যকে ধারণ করে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) মাৎস্যবিজ্ঞান অনুষদের আয়োজনে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উদযাপিত হয়েছে। এ উপলক্ষ্যে সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান এর নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালীতে মাৎস্যবিজ্ঞান অনুষদের শিক্ষার্থীরা দেশীয় ঐতিহ্যবাহী সাজে সজ্জিত হয়ে অংশগ্রহণ করে। র‌্যালীটি ক্যাম্পাস ও এর সামনের মহাসড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের পুকুর পাড়ে গিয়ে শেষ হয়।
পরবর্তীতে হাবিপ্রবির মাৎস্যবিজ্ঞান অনুষদের পুকুরে মাছের পোনা অবমুক্তকরণ করেন মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান। এ সময় উপস্থিত ছিলেন সম্মানিত ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার, মাৎস্যবিজ্ঞান অনুষদের সম্মানিত ডীন প্রফেসর ড. ইমরান পারভেজসহ মাৎস্যবিজ্ঞান অনুষদের বিভিন্ন বিভাগের চেয়ারম্যান ও অন্যান্য শিক্ষক, কর্মকর্তাবৃন্দ।
মাছের পোনা অবমুক্তকরণ শেষে মাৎস্যবিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. ইমরান পারভেজ এর সভাপতিত্বে আলোচনা সভার আয়োজন করা হয়। এ সময় মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান বলেন, জাতীয় মৎস্য সপ্তাহ মাৎস্যবিজ্ঞান অনুষদের জন্য একটি উৎসবের দিন। তিনি বলেন, এবারের মৎস্য সপ্তাহের স্লোগান হলো নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ। এর একটি গভীর মর্মার্থ আছে। ১৯৭৪ সালে কুমিল্লার একটি জনসভায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন, মাছ হবে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ বৈদেশিক মুদ্রা অর্জনকারী খাত। মৎস্য সম্পদের উপর জাতির পিতার গুরুত্ব অনুধাবন করেই সে অনুযায়ী কাজ করে যাচ্ছেন তারই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর অংশ হিসেবেই প্রতি বছর ৭ দিন ব্যাপী মৎস্য সপ্তাহ পালিত হয়ে আসছে। মৎস্য উৎপাদনে বাংলাদেশ বর্তমান বিশ্বে রোল মডেল। এবারের জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন, প্রতিটি জলাশয়ে অবশ্যই মাছের চাষ করতে হবে। সে অনুযায়ী আমাদের বিশ্ববিদ্যালয়ের দুটি জলাশয়ে মাছ চাষ ও গবেষণার ব্যাপারে মাৎস্যবিজ্ঞান অনুষদ যথাযথ উদ্যোগ গ্রহণ করবে বলে আশা প্রকাশ করছি।

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here