১৬৭০ কিলোমিটার সাইকেল চালিয়ে বিশ্বরেকর্ড গড়লেন চার বাংলাদেশি

0
81

(দিনাজপুর২৪.কম) ৪৮ ঘণ্টায় ১ হাজার ৬৭০ কিলোমিটার সাইকেল চালিয়ে বিশ্বরেকর্ড গড়লেন বাংলাদেশের চার তরুণ। তারা টিমবিডিসি নামে একটি সাইক্লিং টিমের সদস্য- দ্রাবিড়, তানভীর, রাকিবুল ও আলাউদ্দিন। এর আগে ২০১৬ সালে একক সারিতে সাইকেল চালিয়ে পৃথিবীর দীর্ঘতম সারি তৈরির রেকর্ডটি গড়েছিল বিডিসাইক্লিস্ট (বিডিসি)। এবার দ্বিতীয় রেকর্ডটি গড়লেন টিমবিডিসির এই চার সদস্য।
রেকর্ড গড়তে দুই দিনে ১ হাজার ৬০০ কিলোমিটার সাইকেল চালানোর লক্ষ্য স্থির করেছিলেন তারা। তবে চালিয়ে ফেলেছেন ১ হাজার ৬৭০ কিলোমিটার। দিন-রাত প্রচণ্ড ঠাণ্ডা উপেক্ষা করে গত ৮ই ডিসেম্বর রাত ৮টা ৪০ মিনিটে শুরু করে ১০ই ডিসেম্বর রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত সাইকেল চালান ওই চার তরুণ। প্রায় এক মাস পর অবশেষে বিশ্বরেকর্ডের স্বীকৃতি পেলেন তারা।
রাজধানীর পূর্বাচলের জয়নুল আবেদিন চত্বরে ১ দশমিক ৭ কিলোমিটার রাস্তায় ১ হাজার ৩ চক্কর দেন এই চার সাইক্লিস্ট। রাইডে তাদের সঙ্গ দিয়েছেন অসংখ্য পেসার।

পেসার ও মূল রাইডাররা গড়ে প্রায় ৩৫ কিলোমিটার গতিতে ছুটেছেন।

টিমবিডিসি’র পক্ষ থেকে রেকর্ডে অংশ নেয়া দ্রাবিড় জানান, বিজয়ের ৫০ বছর উপলক্ষে টানা ৪৮ ঘণ্টা রিলে সাইক্লিং করে ১৬০০ কিলোমিটারের গিনেস ওয়ার্ল্ড রেকর্ড করার চেষ্টা করে টিমবিডিসি। গত ১০ই ডিসেম্বর ঢাকার পূর্বাচলে এই বিশ্বরেকর্ড করার ইভেন্টটি অনুষ্ঠিত হয়েছিল। প্রায় এক মাস ধরে রেকর্ডের সময়ে নেয়া বিভিন্ন রকম তথ্যপ্রমাণ নিয়ে গিনেস কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ চলছিল। ৪৮ ঘণ্টার ছয়টি ক্যামেরার ভিডিও ফুটেজ, ১৩ জন সাক্ষীর দেয়া প্রমাণপত্র, সার্ভেয়ারের দেয়া রিপোর্ট, অজস্র ছবি, জিপিএস এ রাইডের ডাটা এবং আরও অনেক কিছুকে একসঙ্গে করে গিনেস কর্তৃপক্ষ গতকাল তাদের সিদ্ধান্ত জানায়। সেই সিদ্ধান্ত অনুযায়ী, ৪৮ ঘণ্টায় রিলে সাইক্লিং করে সবচাইতে বেশি দূরত্ব পার হওয়ার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডটির মালিক এখন বাংলাদেশ। ১৬৭০.৩ কিমি দূরত্ব, ৪৮ ঘণ্টায় ৩৪.৮কিমি/ঘণ্টা এভারেজ স্পিডে শেষ করার কারণে টিমবিডিসি এবং বাংলাদেশ এই রেকর্ডটি পেয়েছে।
দ্রাবিড় বলেন, প্রায় দুই বছরের প্রস্তুতি শেষে আমরা রেকর্ডটি করতে পারলাম। মনে হচ্ছে অনেকদিন পরে কাঁধ থেকে একটা ভার নেমে গেল। এবার সময় আরও বড় কিছু করার। রেকর্ডের আরেকজন অংশীদার রাকিবুল বলেন, আমরা চারজন এখানে শুধু সাইকেল চালিয়েছি- রেকর্ডটা আসলে সফল করেছেন আমাদের সঙ্গে যেই ১৫০ জনের বেশি ভলান্টিয়ার হিসেবে সেখানে ছিলেন তারা সবাই। -অনলাইন ডেস্ক

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here