২০২১ সালে গুগলে বেশি খোঁজা রেসিপি

0
92

(দিনাজপুর২৪.কম) বছর শেষে সার্চ ইঞ্জিন গুগলে সবচেয়ে বেশি খোঁজা হয়েছে এমনসব জিনিসের তালিকা প্রকাশ করে। সেই তালিকায় রয়েছে খাবারের রেসিপিও। জানেন কি, ভারতীয় বাঙালি জনপ্রিয় খাবার মটর পনির রয়েছে সেই তালিকায়। পনিরের বিভিন্ন পদের মধ্যে মটর পনির বেশ জনপ্রিয় ভোজনরসিক বাঙালিদের কাছে।

বাড়িতে বানিয়ে খেতে পারেন আপনিও। চলুন জেনে নেওয়া যাক মটর পনিরের রেসিপিটি-

উপকরণ

২০০ গ্রাম পনির

মটরশুঁটি ১ কাপ

পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ

আদা-রসুন বাটা দেড় চা চামচ

টমেটো কুচি ১ কাপ

টকদই আধা কাপ

কাঁচা ৪-৫টি

জিরা গুঁড়া ১ চা চামচ

ধনিয়া গুঁড়া ১ চা চামচ

মরিচের গুঁড়া ১ চা চামচ

হলুদ গুঁড়া ১ চা চামচ

গরম মসলা গুঁড়া ১ চা চামচ

ধনে পাতা কুচি পরিমাণমতো

তেল পরিমাণমতো

লবণ স্বাদমতো

পদ্ধতি

প্রথমে মটরশুঁটিগুলো অর্ধেক সেদ্ধ করে পানি ঝরিয়ে রাখুন। পনির গুলো মাঝারি সাইজের কিউব করে কেটে নিন। এবার কড়াইয়ে সামান্য তেল গরম করে পনির গুলো হালকা লাল করে ভেজে নিন। তারপর ওই তেলেই পেঁয়াজকুচি দিয়ে হালকা বাদামি করে ভেজে নিন। পেঁয়াজ ভাজা হয়ে গেলে কড়াইয়ে আদাবাটা ও রসুন বাটা দিয়ে ভালো করে ভেজে নিন।

এরপর টমেটোকুচি সামান্য লবণ, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া ছড়িয়ে দিন। টমেটো সেদ্ধ হয়ে গেলে সামান্য চিনি ছড়িয়ে দিন। এবার ফেটানো টক দই দিয়ে সবকিছু মিশিয়ে নিন। ভালোভাবে মসলা কষানো হয়ে গেলে মটরশুটিগুলো মসলার সঙ্গে মিশিয়ে নিন। সামান্য পানি দিয়ে ফুটিয়ে নিন।

ভেজে রাখা পনিরের কিউবগুলো দিয়ে দিন। উপর থেকে গরম মসলা গুঁড়া দিয়ে আরও কিছুক্ষণ মিশিয়ে নিন। ধনেপাতা ছড়িয়ে দিয়ে নামিয়ে নিন। এবার গরম গরম পরিবেশন করুন নান, রুটি কিংবা পরোটার সঙ্গে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here