২০২১ সালে মুসলিম বিশ্বের যাঁদের হারালাম

0
85

(দিনাজপুর২৪.কম) তুরস্কের প্রবীণ আলেমের ইন্তেকাল : তুরস্কের খ্যাতিমান ইসলামী ব্যক্তিত্ব ও হাদিস বিশেষজ্ঞ শায়খ মুহাম্মাদ আমিন সিরাজ ২০২১ সালের ১৯ ফেব্রুয়ারি ৯০ বছর বয়সে তিনি ইন্তেকাল করেন। তিনি প্রাচীন তুরস্ক ও মিসরের প্রবীণ আলেমদের দীর্ঘ সান্নিধ্যে বিভিন্ন বিষয়ে গভীর জ্ঞানার্জন করেন। আধুনিক তুরস্কের ধর্মহীনতার বেড়াজালে নীরবে নিভৃতে ইসলামী শিক্ষা প্রসারে আমৃত্যু কাজ করেছেন তিনি।

বিখ্যাত তাফসিরগ্রন্থ রচয়িতা আলি সাবুনির ইন্তেকাল : গত বছরের ১৯ মার্চ সিরিয়ার বিখ্যাত আলেম ও তাফসিরবিশারদ আল্লামা ড. মুহাম্মদ আলি সাবুনি ইন্তেকাল করেন। জুমার নামাজের আগে ৯১ বছর বয়সে তুরস্কের ইয়ালোভা শহরে মারা যান তিনি। আধুনিক যুগে মুসলিম বিশ্বের এক উজ্জ্বলতম নক্ষত্র ছিলেন ড. মুহাম্মদ আলি সাবুনি। তাঁর রচিত তাফসিরবিষয়ক গ্রন্থ ‘সফওয়াতুত তাফসির’ বিশ্বের সব দেশে বহুল প্রচলিত একটি গ্রন্থ। তাঁর অসংখ্য গ্রন্থ বিশ্বের বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে।

মাওলানা ওয়ালি রহমানির ইন্তেকাল : ২০২১ সালের ৩ এপ্রিল ভারতের প্রখ্যাত আলেম ও অল ইন্ডিয়া মুসলিম পারসোনাল ল বোর্ডের সাবেক সেক্রেটারি মাওলানা ওয়ালি রহমানি ইন্তেকাল করেছেন। ৭৮ বছর বয়সে বিহার রাজ্যের পাটনা জেলার একটি বেসরকারি হাসপাতালে তিনি মারা যান।

গোলাম আহমদ মোর্তজার ইন্তেকাল : গত বছরের ১৫ এপ্রিল পশ্চিমবঙ্গের খ্যাতিমান ইতিহাসবিদ ও ইসলামী চিন্তাবিদ গোলাম আহমদ মোর্তজা ৮২ বছর বয়সে ইন্তেকাল করেন। ‘চেপে রাখা ইতিহাস’সহ তাঁর রচিত একাধিক বই পাঠকমহলে বেশ সাড়া জাগিয়েছে।

ওয়াহিদুদ্দিন খানের ইন্তেকাল : ২০২১ সালের ২১ এপ্রিল ভারতের প্রখ্যাত আলেম মাওলানা ওয়াহিদুদ্দিন খান ইন্তেকাল করেন।  তাঁর বয়স হয়েছিল ৯৭ বছর। তাঁর মৃত্যুতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ  মোদিসহ শীর্ষস্থানীয় ব্যক্তিরা শোক প্রকাশ করেন। সমাজসেবা ও সাম্প্রদায়িক সম্প্রীতি প্রতিষ্ঠায় অনন্য অবদানের জন্য ২০০০ সালে ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মভূষণ ও ২০২০ সালে দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মবিভূষণ পুরস্কার লাভ করেন।

দারুল উলুম দেওবন্দের সহকারী পরিচালকের ইন্তেকাল : গত বছরের ২১ মে ভারতের বিশ্ববিখ্যাত দারুল উলুম দেওবন্দের সহকারী পরিচালক মাওলানা কারি সাইয়েদ মুহাম্মাদ উসমান মানসুরপুরি ইন্তেকাল করেন। তাঁর বয়স হয়েছিল ৭৬ বছর। তিনি দারুল উলুম দেওবন্দ মাদরাসায় দীর্ঘ ৪০ বছর শিক্ষকতা করেছেন।

মাওলানা ড. নজরুল হাফিজ নদভির ইন্তেকাল : ২০২১ সালের ২৮ মে ভারতের প্রখ্যাত আলেম লখনউয়ের দারুল উলুম নদওয়াতুল উলামার প্রবীণ শিক্ষক মাওলানা ড. নজরুল হাফিজ নদভি ইন্তেকাল করেন। তাঁর বয়স হয়েছিল ৮৮ বছর। মিসরে পিএইচডি ডিগ্রি সম্পন্ন করে দারুল উলুম নদওয়াতুল উলামায় আরবি ভাষা ও সাহিত্য বিভাগের প্রধান হিসেবে নিযুক্ত হন। রেডিও মিসর, উর্দু তামিরে হায়াত ও আরবি আর রায়িদ পত্রিকা সম্পদনায় যুক্ত ছিলেন তিনি।

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী ইসলামী ব্যক্তিত্বের ইন্তেকাল : গত বছরের ১৩ ডিসেম্বর সাবেক মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের উপদেষ্টা ও যুক্তরাষ্ট্রের প্রভাবশালী ইসলামী চিন্তাবিদ ড. ফারুক আবদুল হক (রবার্ট ডিকসন ক্রেন) ইন্তেকাল করেন। তাঁর বয়স হয়েছিল ৯২ বছর। ১৯৮০ সালে তিনি ইসলাম গ্রহণ করেন এবং ফারুক আবদুল হক নাম ধারণ করেন। তিনি ১৯৬৩ থেকে ১৯৬৮ সাল পর্যন্ত তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট নিক্সনের পররাষ্ট্র উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন।

ভারতীয় নওমুসলিম মুহাম্মদ আমিরের ইন্তেকাল : গত বছরের ২৩ জুলাই বাবরি মসজিদ ভাঙায় অংশ নেওয়া নওমুসলিম মুহাম্মদ আমির (বলবীর সিং) মারা যান। ১৯৯২ সালের ৬ ডিসেম্বর সাবেক শিবসেনা বলবীর সিং বাবরি মসজিদ ভাঙায় অংশ নিয়েছিলেন। পরবর্তী সময়ে প্রখ্যাত ভারতীয় আলেম মাওলানা কলিম সিদ্দিকির দাওয়াতে সাড়া দিয়ে তিনি ইসলাম গ্রহণ করেন। বাবরি মসজিদ ভাঙায় অংশ নেওয়ার অনুশোচনা থেকে পরিত্রাণ পেতে তিনি ১০০টি মসজিদ নির্মাণ ও সংস্কারের প্রতিজ্ঞা করেছিলেন।

৫৫ দেশে ইসলাম প্রচারকারী আলেমের ইন্তেকাল : এ বছরের ৩০ জুলাই ইউরোপ ও এশিয়ার ৫৫টিরও বেশি দেশে ইসলাম প্রচারকারী বিশিষ্ট আলেম শায়খ নেয়ামাতুল্লাহ তুর্কি ইন্তেকাল করেন। ৯০ বছর বয়সে তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে তিনি মারা যান। সৌদি আরব, তুরস্ক, জাপানসহ অনেক দেশে তিনি দীর্ঘকাল অবস্থান করে ইসলাম শিক্ষা প্রসারে কাজ করেন।

সৌদির বরেণ্য শিক্ষাবিদের ইন্তেকাল : এ বছরের ১৮ আগস্ট মালয়েশিয়ার আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের (আইআইইউএম) সাবেক রেক্টর ড. আবদুল হামিদ আবু সুলায়মান ইন্তেকাল করেন। ওয়াশিংটনভিত্তিক আন্তর্জাতিক বুদ্ধিবৃত্তিক সংস্থা ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব ইসলামিক থটের (আইআইআইটি) চেয়ারম্যান হিসেবে তিনি দায়িত্ব পালন করেন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here