২০২১ সালে মুসলিম বিশ্বের নানা ঘটনা

0
29

(দিনাজপুর২৪.কম) করোনা মহামারিতে বদলে যায় পৃথিবী। মুসলিম বিশ্বের জন্য ২০২১ ছিল ঘটনাবহুল। নানা ঘটনার মধ্য দিয়ে শেষ হয় বছরটি। এ বছর সংঘটিত ইসলাম ও মুসলিম বিশ্বের তাৎপর্যপূর্ণ ঘটনাগুলো তুলে ধরা হলো—

দ্বিতীয়বারের মতো সীমিত পরিসরে হজ : এ বছরের ১৮ থেকে ২২ জুলাই করোনাকালে দ্বিতীয়বারের মতো সীমিত পরিসরে হজ সম্পন্ন হয়েছে। এতে ১৫০টি দেশের ১৮ থেকে ৬৫ বছর বয়সীরা অংশ নেন। অনলাইনে সাড়ে পাঁচ লাখ আবেদনের মধ্যে প্রায় ৬০ হাজার হাজি নির্বাচন করা হয়। তবে ২০২০ সালের মতো এ বছরও কোনো হজযাত্রী করোনায় আক্রান্ত হননি।

প্রথমবার মক্কা ও মদিনায় নারী নিরাপত্তাকর্মী নিয়োগ : এ বছর প্রথমবারের মতো নারী হজযাত্রী ও মুসল্লিদের নিরাপত্তায় নারী সৈনিক নিয়োগ দিয়েছে সৌদি আরব। এর আগে রিয়াদের কিং ফাহাদ সিকিউরিটি কলেজে নারী সৈনিক নিয়োগ ও প্রশিক্ষণের ঘোষণা দেওয়া হয়। এরপর প্রথমবারের মতো পবিত্র মসজিদ-ই-নববীতে ৯৯ জন নারী নিরাপত্তাকর্মী নিয়োগ দেওয়া হয়। এ ছাড়া মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের পরিচালনা পর্ষদের শীর্ষ পদেও উচ্চশিক্ষিত একাধিক নারীকে নিয়োগ দেওয়া হয়।

মক্কা ও মদিনায় খুতবার অনুবাদসেবা : গত বছরের মতো এবারের হজে আরাফার ময়দানে প্রদত্ত খুতবা বাংলাসহ ১০ ভাষায় সরাসরি অনুবাদ করা হয়। এ ছাড়া প্রতি শুক্রবার জুমার খুতবা পাঁচ ভাষায় অনুবাদ করা হয়। দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য ইশারা ভাষায় অনুবাদের ব্যবস্থা করা হয়। করোনা সংক্রমণ রোধে স্মার্ট কার্ড ব্যবহার, রোবটের সাহায্যে জমজমের পানি বিতরণ, রোবটের সাহায্যে মুসল্লিদের প্রশ্নের উত্তর প্রদানসহ অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে হজযাত্রীদের সেবা দেওয়া হয়।

৮৬ বছর পর আয়া সোফিয়ায় প্রথম তারাবির নামাজ : দীর্ঘ ৮৬ বছর পর এ বছরের ১৪ এপ্রিল প্রথমবারের মতো তুরস্কের ঐতিহাসিক আয়া সোফিয়া মসজিদে পবিত্র রমজানের প্রথম তারাবি অনুষ্ঠিত হয়েছে। করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব নিশ্চিত করে তা অনুষ্ঠিত হয়। এর আগে ২০২০ সালের ২৪ জুলাই সেখানে জুমার নামাজের মাধ্যমে নিয়মিত নামাজ শুরু হয়। ১৯৩৪ সালে কামাল আতাতুর্কের মন্ত্রিপরিষদ কর্তৃক স্থাপনাটি জাদুঘর হিসেবে রাখার সিদ্ধান্ত বাতিল করেন তুরস্কের সর্বোচ্চ আদালত।

তাকসিম স্কয়ারে মসজিদ উদ্বোধন : এ বছরের ২৮ মে তুরস্কের বিখ্যাত তাকসিম স্কয়ারে নবনির্মিত মসজিদ উদ্বোধন করা হয়। নির্মাণ পরিকল্পনার দীর্ঘ ৭০ বছর পর জুমার নামাজের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে তা উদ্বোধন করেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান। তুরস্কের জাতীয় আন্দোলনগুলোর সঙ্গে জড়িত এই স্কয়ারে নির্মিত এ মসজিদে একসঙ্গে চার হাজারের বেশি মুসল্লি নামাজ আদায় করতে পারেন।

কাতার অবরোধ অবসান : ২০২১ সালের শুরুতেই কাতারের সঙ্গে প্রায় সাড়ে তিন বছরের অর্থনৈতিক ও কূটনৈতিক নিষেধাজ্ঞা ও বিরোধ মিটিয়ে ‘সংহতি ও স্থিতিশীলতা’ চুক্তিতে সই করে সৌদিসহ উপসাগরীয় ছয় দেশ। ৫ জানুয়ারি সৌদির আল উলায় শহরে অনুষ্ঠিত ৪১তম জিসিসি সম্মেলনে এই চুক্তি স্বাক্ষর করেছেন ছয় দেশের প্রতিনিধিরা। এর আগে ২০১৭ সালের ৭ জুন সৌদি, আমিরাত, বাহরাইন ও মিসর বিভিন্ন অভিযোগে এই অবরোধ আরোপ করেছিল।

নারী মুহাদ্দিসদের জীবনীমূলক গ্রন্থ প্রকাশ : এ বছরের শুরুতে ইসলামের ইতিহাসের ১০ হাজারের বেশি নারী হাদিস বিশেষজ্ঞের জীবনী নিয়ে ৪৩ খণ্ডের এই ঐতিহাসিক গ্রন্থ প্রকাশ করে সৌদিভিত্তিক প্রকাশনা প্রতিষ্ঠান দারুল মিনহাজ। দীর্ঘ ১৫ বছরের গবেষণার পর ‘আল ওয়াফা বি আসমাইন নিসা’ নামের সুবিশাল গ্রন্থটি রচনা করেন ভারতীয় আলেম কেমব্রিজ ইসলামিক কলেজের প্রধান ড. মুহাম্মাদ আকরাম নদভি।

অযোধ্যায় মসজিদ কমপ্লেক্সের নির্মাণকাজ শুরু : এ বছরের ২৬ জানুয়ারি বাবরি মসজিদের বিকল্প মসজিদের নির্মাণকাজ শুরু হয়। অযোধ্যার ধন্নিপুর গ্রামে আনুষ্ঠানিক নির্মাণকাজ শুরু করে দ্য ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশন (আইআইসিএফ)।

মুসলিম কাউন্সিল অব ব্রিটেনের প্রথম নারী সেক্রেটারি : যুক্তরাজ্যের মুসলিম জনগোষ্ঠীর সর্ববৃহৎ সংগঠন মুসলিম কাউন্সিল অব ব্রিটেনের (এমসিবি) সেক্রেটারি জেনারেল হিসেবে প্রথমবারের মতো জারা মুহাম্মদ নামের একজন নারী নির্বাচিত হয়েছেন। এর আগে তিনি অ্যাসিস্ট্যান্ট জেনারেল সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করেছেন ৩০ বছর।

ভারতীয় নারীর প্রথম আরবি সাহিত্য পুরস্কার লাভ : এ বছর প্রথমবারের মতো এক ভারতীয় নারী আরববিশ্বের নোবেল পুরস্কার খ্যাত আমিরাতের শেখ জায়েদ বুক অ্যাওয়ার্ড পেয়েছেন। যুক্তরাষ্ট্রের শিকাগো বিশ্ববিদ্যালয়ের আরবি সাহিত্য ও ইসলাম শিক্ষার অধ্যাপক ড. তাহেরা কুতুবুদ্দিন এই পুরস্কার লাভ করেন। আবুধাবি জাতীয় গ্রন্থমেলায় ১৫তম শেখ জায়েদ বুক অ্যাওয়ার্ড প্রাপ্ত ১০৬ জন লেখককে পুরস্কার হিসেবে দুই লাখ ডলার করে প্রদান করা হয়।

তালেবানের কাবুল নিয়ন্ত্রণ : এ বছরের ১৫ আগস্ট দীর্ঘ দুই দশকের যুদ্ধের পর রাজধানী কাবুল দখলের মাধ্যমে আফগানিস্তানে ক্ষমতার নিয়ন্ত্রণ গ্রহণ করে তালেবান। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে ভয়াবহ হামলার পর আফগানিস্তানে অভিযান চালায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী। এরপর দীর্ঘ দুই দশক ন্যাটো বাহিনীর সহায়তায় গড়ে ওঠা আফগান সামরিক বাহিনীর সঙ্গে তালেবানের যুদ্ধ চলে। গত ১ মে আমেরিকান সৈন্য প্রত্যাহার শুরু হয়।

বাইডেনের প্রথম মুসলিম প্রতিনিধি নিয়োগ : যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা বিষয়ক রাষ্ট্রদূত হিসেবে রাশেদ হোসেনকে চূড়ান্ত অনুমোদন দিয়েছে মার্কিন সিনেট। গত ১৭ ডিসেম্বর এক টুইট বার্তায় এ তথ্য জানিয়েছে দেশটির অফিস অব ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম। এর আগে গত ৩০ জুলাই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা বিষয়ক অ্যাম্বাসাডর অ্যাট লার্জ হিসেবে তাঁকে মনোনয়ন দেন।

বাংলাদেশিসহ পাঁচ বিজ্ঞানীকে ইরানের সম্মাননা : পাঁচ মুসলিম বিজ্ঞানীকে ইরানের বিখ্যাত মোস্তফা পুরস্কার দেওয়া হয়েছে। তাঁদের নগদ ১০ লাখ মার্কিন ডলার পুরস্কার হিসেবে দেওয়া হয়। এই পুরস্কার পেয়েছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কামরান ওয়াফা, যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বাংলাদেশি বংশোদ্ভূত বিজ্ঞানী জাহিদ হাসান এবং লেবাননের মুহাম্মদ সায়েগ, মরক্কোর ইয়াহইয়া তায়ালাতি ও ইকবাল চৌধুরী।

‘ম্যান অব দ্য ইয়ার’ উপাধি : কভিড-১৯ মহামারি প্রতিরোধে টিকা আবিষ্কার করে অগ্রণী ভূমিকা রাখায় ২০২২ সালে বিশ্বের ৫০০ প্রভাবশালী মুসলিম ব্যক্তি হিসেবে ‘ম্যান অব দ্য ইয়ার’ উপাধি পেয়েছেন তুর্কি বংশোদ্ভূত জার্মান বিজ্ঞানী উগুর শাহিন। জর্দানের রাজধানী আম্মানভিত্তিক গবেষণাপ্রতিষ্ঠান রয়াল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টার (আরআইএসএসসি) এই উপাধি প্রদান করে। জার্মান প্রতিষ্ঠান বায়োএনটেক ও যুক্তরাষ্ট্রভিত্তিক ফার্মা প্রতিষ্ঠান ফাইজারের যৌথ উদ্যোগে তাদের তৈরি টিকা পুরো বিশ্বে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়।

কাবার প্রধান ক্যালিগ্রাফারের বিরল সম্মাননা : কাবার গিলাফের প্রধান ক্যালিগ্রাফার বাংলাদেশি বংশোদ্ভূত আলেম মুখতার আলম সৌদির নাগরিকত্ব লাভ করেন। বিভিন্ন পেশার দক্ষ বিদেশি নাগরিকদের সৌদি আরবে নাগরিকত্ব লাভের অংশ হিসেবে তাঁকে নাগরিকত্ব দেওয়া হয়। ১১ নভেম্বর ২০২১ সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের এক রাজকীয় নির্দেশনায় বিভিন্ন পেশার বিশিষ্ট ব্যক্তিদের নাগরিকত্ব দেওয়ার কথা জানানো হয়।

সিরিয়ান বাবার যে ছবি কাঁদাল সবাইকে : ২০২১ সালের সিয়েনা আন্তর্জাতিক ফটো অ্যাওয়ার্ড পাওয়া ছবিগুলোর মধ্যে আছে বোমার আঘাতে পা হারানো এক সিরিয়ান বাবার ছবি। বাবা ও সন্তানের মধ্যকার ভালোবাসা ও আনন্দঘন মুহৃর্তটি ক্যামেরায় ধারণ করেন তুর্কি আলোকচিত্রী মেহমেত আসলান। তুরস্ক-সিরিয়ার সীমান্তবর্তী রায়াহানা এলাকা থেকে তোলা ছবিটির শিরোনাম ছিল ‘জীবনের কষ্ট’। ছবির শিশুর জন্মই হয়েছিল টেট্রা-অ্যামেলিয়া সিনড্রোম নিয়ে। জন্মগতভাবেই তার হাত ও পায়ের কোনো অঙ্গ ছিল না। কেননা সিরিয়ায় যুদ্ধ চলাকালে শিশুর মা বিষাক্ত স্নায়ু গ্যাসে শ্বাস নিয়ে অসুস্থ হয়ে পড়েন। এরপর ওষুধ সেবন করলে তার মধ্যে এ রোগ ছড়িয়ে পড়ে।-অনলাইন ডেস্ক

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here