২০২১ সালে রংপুরের যত আলোচিত ঘটনা

0
26
রংপুর।

(দিনাজপুর২৪.কম) ঘটনাবহুল আরেকটি বছরে শেষ করেছে রংপুরবাসী। ২০২১-এ নানান ঘটনার সাক্ষী হয়ে থাকবে রংপুর। এমনকি গত বছর রংপুরে ঘটে যাওয়া বেশ কয়েকটি ঘটনা দেশবাসীকেও নাড়া দিয়েছে। এর মধ্যে সবচেয়ে আলোচিত হলো পীরগঞ্জের হিন্দুপল্লীতে আগুন। হারাগাছে মাদকসেবী কর্তৃক এ এসআই হত্যা এবং পুলিশি নির্যাতনে মৃত্যুর অভিযোগ ছিল আলোচনা- সমালোচনায়।

এছাড়া মডেল মসজিদ উদ্বোধন  নিয়ে ছিল প্রধানমন্ত্রীর প্রশংসা। বেগম রোকেয়া বিশ্বদ্যিালয়ের সাবেক ভিসির বিদায় -আলাচনায় আসেন নতুন ভিসি। রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের আগুন নিয়ে চলে সমালোচনার ঝড়। ২০২১ -এ ঘটনার ঘনঘটায় একটির অন্তরালে চলে গেছে অন্যটি। আলোচিত এসব ঘটনার কয়েকটি তুলে ধরা হলো-

বেরোবির নতুন ভিসি: 
জুন ৯  বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) উপাচার্য পদ থেকে বিদায় নেন বিতর্কিত নাজমুল আহসান কালিমউল্লাহ।  নতুন উপাচার্য হিসেবে নিয়োগ দেওযা হয় ট্রেজারার হাসিবুর রশীদকে। শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব মাহমুদুল আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ নির্দেশ দেওয়া হয়।

মাইক্রোবাস দুর্ঘটনায় নিহত ১৭: 
২৬ মার্চ রংপুরের পীরগঞ্জ থেকে রাজশাহী বেড়াতে গিয়ে বাসের সঙ্গে মাইক্রোবাসের সংঘর্ষে নারী ও শিশুসহ ১৭ জন মারা যান। তারা সবাই রংপুরের পীরগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়নের বাসিন্দা। মাইক্রোবাসে থাকা কয়েকটি পরিবারের ১৭ সদস্যের এমন মর্মান্তিক মৃত্যুতে শোকে স্তব্ধ হয়ে পড়ে গোটা জেলা।

আবু ত্ব-হা মুহাম্মদ আদনানের সন্ধান:
১০ জুন রাত থেকে নিখোঁজ হন আলোচিত ইসলামী বক্তা আবু ত্ব-হা মুহাম্মদ আদনান ও তার দুই সঙ্গী আব্দুল মুহিত, মোহাম্মদ ফিরোজ এবং গাড়িচালক আমির উদ্দিন। তার সন্ধান দাবিতে দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন-সমাবেশ চলতে থাকে। ১৮ জুন বিকেলে তার খোঁজ পাওয়া যায়। ওইদিন বিকেল ৩টার দিকে তাকে রংপুর নগরের আবহাওয়া অফিস সংলগ্ন মাস্টার পাড়ার শ্বশুরবাড়ি থেকে উদ্ধার করে পুলিশ।

রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত:
টানা সাত ঘণ্টার বৃষ্টিতে রংপুর মহানগরীসহ জেলার বিভিন্ন এলাকা পানিতে তলিয়ে যায়। নগরীর প্রধান সড়ক থেকে শুরু করে পাড়া-মহল্লার অলিগলি সব জায়গা পানিতে একাকার হয়ে পড়ে। পানি ঢুকে পরে বাড়িঘরেও। কোথাও কোমর পানি, আবার কোথাও হাঁটু পানিতে নগরীর প্রায় ৫০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়ে।রংপুর আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, ৩ অক্টোবর সকাল ৯টা থেকে ৪ অক্টোবর সকাল ৯টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ২৬৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এর মধ্যে ৩ অক্টোবর রাত ১২টা থেকে পরেরদিন সকাল ৭টা পর্যন্ত সাত ঘণ্টায় বৃষ্টিপাত হয়েছে ২২২ মিলিমিটার।এর আগে ২০২০ সালের ২৬ সেপ্টেম্বর রাত ১০টা থেকে ২৭ সেপ্টেম্বর সকাল ১০টা পর্যন্ত ১২ ঘণ্টায় ৪৩৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল। গত দুই বছরে এমন অস্বাভাবিক বৃষ্টিপাতের কারণে আতঙ্ক দেখা দেয় নগরজুড়ে।

মডেল মসজিদ উদ্বোধন:
মুজিববর্ষ উপলক্ষে ১০ জুন  প্রথম ধাপে রংপুরের ৫টিসহ সারাদেশে ৫০টি মডেল মসজিদের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি সকাল সাড়ে ১০টার দিকে  গণভবন থেকে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি রংপুরের বদরগঞ্জ,সরাসরি সংযুক্ত থাকেন।

মাদক ব্যবসায়ির ছুরিকাহতে এএসআই নিহত: 
২৫ সেপ্টেম্বর কাউনিয়া উপজেলার হারাগাছের সাহেবগঞ্জে মধ্যরাতের দিকে গোপন খবরের ভিত্তিতে এএসআই পিয়ারুল ইসলাম সাহেবগঞ্জ এলাকায় পলাশ নামের এক মাদকসেবীকে গাঁজাসহ আটক করে। এ সময় পলাশ তাঁর কাছে থাকা চাকু দিয়ে এএসআই পিয়ারুলের বুকে আঘাত করেন। এতে তিনি গুরুত্বর আহত হন। জরুরি ভিত্তিতে তাঁকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে অস্ত্রোপচারের পর তাঁকে আইসিইউতে নেওয়া হয়েছিল। সেখানেই তিনি মারা যান।

পীরগঞ্জে হিন্দু পল্লীতে আগুন: 
পীরগঞ্জের মাঝিপাড়ায় এক যুবকের ফেসবুকে পবিত্র কাবা শরীফের অবমাননাকর ছবি পোস্টের ঘটনায় বিক্ষুব্ধ জনতা হিন্দু পল্লীতে আগুন দেয়। এতে ২০ টি ঘরসহ বেশকিছু মালামাল পুড়ে যায়।  ১৭ অক্টোবর রাত ১২টার দিকে পীর মাঝি পাড়ার হিন্দু পল্লীতে এ ঘটনা ঘটে। এদিকে ঘটনা নিয়ন্ত্রণে সেখানে ফাঁকা গুলি ও রাবারবুলেট নিক্ষেপ করে পুলিশ। রাত ১ টায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। পুরো ঘটনা নিয়ন্ত্রণে সেখানে রাতভর উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

পুলিশি নির্যাতনে মৃত্যুর অভিযোগ: 
১ নভেম্বর হারাগাছের বছি বানিয়া এলাকা থেকে সন্ধ্যা পৌনে সাতটার দিকে তাজুল ইসলামকে নামে একজনকে গাঁজাসহ আটকের দাবি করে পুলিশ। এ সময় তিনি ভয়ে জ্ঞান হারান। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাজুলের। সে ব্যক্তিকে পিটিয়ে হত্যার অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে। এর প্রতিবাদে থানা ঘেরাও করে স্থানীয় লোকজন। এর প্রতিবাদে রংপুর-হারাগাছ সড়ক অবরোধ করেন স্থানীয়রা। পরে তারা হারাগাছ থানা ঘেরাও করে।

রমেকে আগুন: 
২০ ডিসেম্বর  রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে (রমেক) সকাল সাড়ে ১০টার দিকে  দ্বিতীয় তলার ৭ নম্বর ওয়ার্ডে  অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট প্রায় আধা ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে এর আগেই হাসপাতালের কয়েকটি শয্যা ও ওয়ার্ডে কিছু অংশ পুড়ে যায়।-অনলাইন ডেস্ক

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here