রবিবার , ৭ জুলাই ২০২৪ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. আইন আদালত
  3. আর্ন্তজাতিক
  4. এক্সক্লুসিভ
  5. কৃষি ও কৃষাণ
  6. ক্যাম্পাস
  7. ক্রিকেট
  8. গল্প-সাহিত্য
  9. চাকুরি
  10. জাতীয়
  11. জেলার খবর
  12. টালিউড
  13. টেনিস
  14. তথ্য-প্রযুক্তি
  15. ধর্ম ও ইসলাম

কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে হাবিপ্রবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

প্রতিবেদক
admin
জুলাই ৭, ২০২৪ ২:৩৭ অপরাহ্ণ

(দিনাজপুর টোয়েন্টিফোর ডটকম) সরকারি চাকরিতে কোটা বাতিলসহ ৪ দফা দাবিতে প্রায় দেড় ঘন্টা দিনাজপুর-রংপুর  মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি  বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) শিক্ষার্থীরা।  রবিবার  (৭ জুলাই-২০২৪) বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এই অবরোধ কর্মসূচি পালন করে শিক্ষার্থরা। অবরোধের ফলে মহাসড়কের উভয় পাশে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। ফলে ব্যাপক যানজটের সৃষ্টি হয় এবং যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হয়।
অবরোধের সময় শিক্ষার্থীরা ‘কোটা প্রথা কোটা প্রথা-মানি না মানব না’, ‘কোটা প্রথা বাতিল কর-করতে হবে’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়-বৈষম্যের ঠাঁই নাই’, বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’ ‘সারা বাংলায় খবর দে-কোটা প্রথা কবর দে’ সহ কোটা পুনর্বহালের বিপক্ষে বিভিন্ন শ্লোগান দেয় শিক্ষার্থীরা।
শিক্ষার্থীরা আন্দোলনরত জানান, এই স্বাধীন সার্বভৌম রাষ্ট্রে কোনো বৈষম্য থাকতে পারে না। বীর মুক্তিযোদ্ধারা বহু কষ্ট করে এদেশকে পরাধীনতার শিকল থেকে মুক্ত করেছেন, মুক্ত করেছেন দীর্ঘদিনের লালিত বৈষম্য থেকে। যদি কোটা বৈষম্য থেকেই যায় তাহলে তাদের স্বপ্নকে ভূলন্ঠিত করা হবে।আর এদেশের ছাত্র সমাজ তা কখনোই হতে দিবেনা। তাই সোনার বাংলা বিনির্মাণে কোটা প্রথার কবর দিয়ে এদেশের উন্নয়নকে ত্বরান্বিত করতে হবে। আশা রাখছি হাইকোর্ট কোটার সুষ্ঠু সংস্কার করবেন। নইলে আরো তীব্র আন্দোলন গড়ে তোলা হবে।

সর্বশেষ - ক্যাম্পাস