• Top News

    শিক্ষাপ্রতিষ্ঠানে মঙ্গল শোভাযাত্রা ঠেকাতে হাইকোর্টে রিট

      প্রতিনিধি ১৩ এপ্রিল ২০২৩ , ৪:১৯:১৭ প্রিন্ট সংস্করণ

    ফাইল ছবি

    (দিনাজপুর২৪.কম) পয়লা বৈশাখে মঙ্গল শোভাযাত্রা বের করতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোত যে নির্দেশনা দেওয়া হয়েছে সেই চিঠি চ্যালেঞ্জ করে একটি রিট করা হয়েছে। আজ বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি করা হয়। বিচারপতি সরদার রাশেদ জাহাঙ্গীর ও বিচারপতি বিশ্বজিৎ দেবনাথের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ বিষয়ে শুনানি হবে।

    মনিপুর হাইস্কুল অ্যান্ড কলেজের অষ্টম শ্রেণির এক শিক্ষার্থীর বাবা খালিদ জাহান রিট আবেদনটি করেন। রিট আবেদন করার বিষয়টি নিশ্চিত করেছেন তার পক্ষের আইনজীবী আজিম উদ্দিন পাটোয়ারী ।

    আজিম উদ্দিন বলেন, সকালে সংশ্লিষ্ট বেঞ্চের অনুমতি নিয়ে রিটটি করেছি। এই চিঠি জারি করা কেন বেআইনি ঘোষণা করা হবে না এই মর্মে রুল এবং রুল শুনানি না হওয়া পর্যন্ত এই চিঠির কার্যকারিতা স্থগিত চাওয়া হয়েছে। সংবিধানের অনুচ্ছেদ ১২ ও ৪১ এ উল্লেখিত ধর্মীয় স্বাধীনতার সঙ্গে এই চিঠি সাংঘর্ষিক। রিটে শিক্ষা মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

    গত ২০ মার্চ সারাদেশে বাংলা নববর্ষ পালনে সংস্কৃতি মন্ত্রণালয় সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সঙ্গে আন্তঃমন্ত্রণলায় বৈঠক করে। বৈঠকে কেন্দ্রীয় কর্মসূচির আলোকে শিক্ষা প্রতিষ্ঠানে নববর্ষ পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। পরে মঙ্গল শোভাযাত্রাকে অন্তর্ভুক্ত করে গুরুত্বের সঙ্গে শিক্ষা প্রতিষ্ঠানে পহেলা বৈশাখ পালনের নির্দেশ দেয় সরকার।

    শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়েছে, সব শিক্ষা প্রতিষ্ঠান নিজস্ব ব্যবস্থাপনায় উৎসবমুখর পরিবেশে ও যথাযথ আড়ম্বরে বাংলা নববর্ষ উদযাপন করবে। ইউনেস্কো কর্তৃক মঙ্গল শোভাযাক্রাকে বিশ্বের গুরুত্বপূর্ণ ‘ইনটেনজিবল কালচারাল হেরিটেজ’ এর তালিকায় অন্তর্ভুক্ত করার বিষয়টিকে গুরুত্ব সহকারে প্রচার করতে হবে। সকালে আবশ্যিকভাবে শিক্ষার্থীদের নিয়ে র‌্যালি করতে হবে। -ডেস্ক রিপোর্ট

    মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

    আরও খবর

    Sponsered content