• খেলাধুলা

    কাতার বিশ্বকাপে নতুন নিয়ম

      প্রতিনিধি ২৪ জুন ২০২২ , ৪:১০:১২ প্রিন্ট সংস্করণ

    কাতার বিশ্বকাপে নতুন নিয়ম

    (দিনাজপুর২৪.কম) করোনাভাইরাস সংক্রমণের সতর্কতাকে সামনে রেখে কাতার বিশ্বকাপের জন্য নতুন নিয়ম করেছে ফিফা। বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলোর জন্য সেই নতুন নিয়মে রাখা হলো বাড়তি সুবিধা। বিশ্বকাপে প্রতিটি দল সর্বোচ্চ ২৬ জন ফুটবলার নিয়ে যেতে পারবে। আগে নিয়ম ছিল সর্বোচ্চ ২৩ জন করে ফুটবলার দলে রাখতে পারবে। এবার করোনার কারণে তিনজন করে বেশি ফুটবলার দলে রাখার সুবিধার কথা জানানো হলো ফিফার পক্ষ থেকে। এর ফলে দলগুলোর হাতে অনেক বেশি বিকল্প থাকবে দল তৈরি করার ক্ষেত্রে।
    আন্তর্জাতিক ফুটবলে কোনও দেশ একটি প্রতিযোগিতা বা একটি ম্যাচের জন্য ২২ জনের দল তৈরি করতে পারে। বিশ্বকাপ বা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপের ক্ষেত্রে দলে ২৩ জন ফুটবলার রাখতে পারত অংশগ্রহণকারী দেশগুলো। এবার সেই সংখ্যা বাড়িয়ে করা হলো ২৬।
    এর অর্থ হচ্ছে, বিশ্বকাপের প্রতিটি ম্যাচে প্রথম একাদশের বাইরে অতিরিক্ত ১৫জন করে ফুটবলার থাকতে পারবেন রিজার্ভ বেঞ্চে। কোচ এবং অন্য কর্মকর্তাদের সংখ্যাটা হবে সর্বোচ্চ ১১ জন। এই ১১ জনের মধ্যে বাধ্যতামূলকভাবে রাখতে হবে দলের চিকিৎসককেও। ডাগআউটের বেঞ্চে এই ২৬ জনের বেশি কারও বসার অধিকার থাকবে না।
    ২০০২ বিশ্বকাপ থেকে প্রতিটি দল ২৩ জন ফুটবলার নিয়ে বিশ্বকাপ খেলতে যেতো। করোনার কারণে ২০২০ সালে ইউরো চ্যাম্পিয়নশিপে উয়েফা প্রতিটি দলে ২৬ জন করে ফুটবলার রাখার সিদ্ধান্ত নেয়। উয়েফার দেখানো পথেই এবার হাঁটলো ফিফা।
    এবারের বিশ্বকাপের জন্য বেশকিছু নতুন নিয়মের প্রবর্তন করতে যাচ্ছে ফিফা। দেখে নেয়া যাক সে নিয়মগুলো কী কী?
    ১) প্রাথমিক তালিকায় ৩৫-এর পরিবর্তে ৫৫ জন ফুটবলার রাখা যাবে।
    ২) চূড়ান্ত তালিকায় খেলোয়াড় কমপক্ষে ২৩ জন থাকবে এবং সর্বোচ্চ ২৬ জন ফুটবলার থাকতে পারবেন।
    ৩) চূড়ান্ত তালিকায় থাকা ২৩ থেকে ২৬ জন ফুটবলার ক্লাব ফুটবলে তাদের ক্লাবের হয়ে সর্বশেষ ম্যাচ খেলতে পারবেন ২০২২ সালের ১৩ নভেম্বর পর্যন্ত।
    ৪) ম্যাচ চলাকালীন দলের বেঞ্চে ২৬ জনের বেশি (১৫ বদলি ফুটবলার এবং ১১ কর্মকর্তা, যাদের একজন অবশ্যই দলের চিকিৎসক হতে হবে) সদস্য বসতে পারবেন না। -অনলাইন ডেস্ক
    মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

    আরও খবর

    Sponsered content