• Top News

    খাদ্যশস্য রপ্তানি চুক্তিতে সই করতে যাচ্ছে রাশিয়া-ইউক্রেন

      প্রতিনিধি ২২ জুলাই ২০২২ , ১:২৩:০২ প্রিন্ট সংস্করণ

    সংগৃহীত ছবি

    (দিনাজপুর২৪.কম) খাদ্যশস্য রপ্তানি করার বিষয়ে চুক্তি করতে যাচ্ছে রাশিয়া ও ইউক্রেন। দেশ দুটি কৃষ্ণসাগর দিয়ে খাদ্যশস্য রপ্তানিতে সমঝোতায় পৌঁছেছে। আজ শুক্রবার এ সংক্রান্ত একটি চুক্তি সই হতে যাচ্ছে তুরস্কে।

    দেশটির রাজধানী ইস্তাম্বুলে দুই পক্ষের প্রতিনিধিরা বসবেন। জাতিসংঘের নেতৃত্বাধীন এই বৈঠকে থাকবেন মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তাছাড়া মধ্যস্থতাকারী তুরস্কের শীর্ষ নেতাদের উপস্থিতিতে হবে চুক্তি সই।

    তুরস্কের রাষ্ট্রপতি তাইয়েপ এরদোগানের কার্যালয় থেকে ঘোষণা দিয়ে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এছাড়া ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি গভীর রাতে বন্দরগুলো আনব্লক করা হতে পারে এমন ইঙ্গিত দিয়েছিলেন।

    চুক্তিতে স্বাক্ষর করতে তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে একত্রিত হবে দুই দেশের প্রতিনিধিদল। সেখানে নেতৃত্ব দিতে জাতিসংঘের হয়ে থাকবেন মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। এছাড়া মধ্যস্ততাকারী দেশ হিসেবে তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানসহ দেশটির শীর্ষ নেতাদের উপস্থিতিতে চুক্তি সই হবে।

    তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন এক টুইট বার্তায় জানান, ‘শস্য রপ্তানি চুক্তি, যা বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইস্তাম্বুলে শুক্রবার প্রেসিডেন্ট রেসেপ তাইয়েপ এরদোয়ান ও জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেসের পৃষ্ঠপোষকতায় ইউক্রেনীয় ও রাশিয়ান প্রতিনিধিদের চুক্তি সই হবে।’

    ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের জেরে বিশ্বজুড়ে খাদ্যপণ্যের দাম কয়েক দফা বেড়ে গেছে। ফলে খাদ্যসংকটে পড়েছে অনেক দেশ। এতে খাদ্যসংকটেও পড়ে অনেক দেশ। এমন পরিস্থিতিতে জাতিসংঘের এই পরিকল্পনার মাধ্যমে কৃষ্ণ সাগরে আটকে থাকা লাখ লাখ টন শস্যের মজুদ রপ্তানি করা সম্ভব হবে। এই পদক্ষেপের মাধ্যমে বিশ্বব্যাপী খাদ্য সংকট কমে আসতে পারে। শুধুমাত্র ইউক্রেনেই অন্তত ২২ মিলিয়ন টন শস্য আটকে আছে।

    বিশ্বে খাদ্যের ১০ ভাগের এক ভাগ সরবরাহ করে রাশিয়া ও ইউক্রেন। বৈশ্বিক গম রপ্তানির ৩০ শতাংশের পাশাপাশি সূর্যমুখী তেলের ৬০ শতাংশ উৎপাদন করে তারা। কমপক্ষে ২৬টি দেশ তাদের অর্ধেকেরও বেশি খাদ্যশস্যের জন্য রাশিয়া-ইউক্রেনের ওপর নির্ভরশীল। -অনলাইন ডেস্ক

    মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

    আরও খবর

    Sponsered content