শনিবার , ১০ ফেব্রুয়ারি ২০২৪ | ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. আইন আদালত
  3. আর্ন্তজাতিক
  4. এক্সক্লুসিভ
  5. কৃষি ও কৃষাণ
  6. ক্যাম্পাস
  7. ক্রিকেট
  8. গল্প-সাহিত্য
  9. চাকুরি
  10. জাতীয়
  11. জেলার খবর
  12. টালিউড
  13. টেনিস
  14. তথ্য-প্রযুক্তি
  15. ধর্ম ও ইসলাম

কবিতার ৪৫টিসহ বইমেলায় নতুন ১৫২ বই

প্রতিবেদক
admin
ফেব্রুয়ারি ১০, ২০২৪ ৩:১২ অপরাহ্ণ

(দিনাজপুর টোয়েন্টিফোর ডটকম) ছুটির দিনে পাঠক-লেখকের পদচারণার মুখরিত হয়েছে অমর একুশে বইমেলা। প্রতিদিনের ধারাবাহিকতায় মেলার দশম দিনে ১৫২টি নতুন বই প্রকাশিত হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ ৪৫টি কবিতার বই প্রকাশিত হয়েছে। এছাড়াও ২১টি গল্প ও ১৭টি উপন্যাসসহ বিভিন্ন বিষয়ের বই রয়েছে।

শনিবার (১০ ফেব্রুয়ারি) বাংলা একাডেমি সূত্রে এই তথ্য জানা গেছে। আজ বেলা ১১টা থেকে বইমেলা শুরু হয়। চলবে রাত ৯টা পর্যন্ত।

৪৫টি কবিতার বই ছাড়াও আজ প্রকাশিত অন্য বইগুলোর মধ্যে রয়েছে- ২১টি গল্প, ১৭টি উপন্যাস, ১০টি প্রবন্ধ, তিনটি গবেষণা, দুটি ছড়া, ১২টি শিশুসাহিত্য, ও পাঁচটি জীবনী। এছাড়াও মুক্তিযুদ্ধ বিষয়ক চারটি, নাটক দুটি, বিজ্ঞান বিষয়ক দুটি, ভ্রমণ তিনটি, একটি করে ইতিহাস ও রাজনীতি, চিকিৎসা বিষয়ক চারটি বই প্রকাশিত হয়েছে। দশম দিনে রম্য/ধাঁধা দুটি, অনুবাদ দুটি, অভিধান তিনটি, সায়েন্স ফিকশন একটি এবং অন্যান্য বিষয়ে নয়টি বই প্রকাশিত হয়েছে।

এদিকে বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় জন্মশতবার্ষিক শ্রদ্ধাঞ্জলি: সুচিত্রা মিত্র শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন সাইম রানা। আলোচনায় অংশগ্রহণ করেন আহমেদ শাকিল হাসমী এবং অণিমা রায়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মফিদুল হক।

অনুষ্ঠানে প্রাবন্ধিক বলেন, সুচিত্রা মিত্র মূলত রবীন্দ্র-প্রতিভার আলোয় বিচ্ছুরিত এক উজ্জ্বল বর্ণশোভা। তার গায়নশৈলীর মাধ্যমে রবীন্দ্রসংগীত মনন ও সৃজনের অনুপম সৌকর্যে চিত্রিত ও বিকশিত হয়েছে। সুচিত্রা মিত্রের উচ্চারণ-ভঙ্গি ও গীত-ভঙ্গি অত্যন্ত সুস্পষ্ট। তার সংগীত পরিবেশনার উচ্চারণ এবং বোধের শুদ্ধতা প্রায় প্রবাদের মর্যাদা পেয়েছিল। লোকজীবনের মাঝেও সদর্পে অভিজাতের শিল্পকে বরণ করে নেওয়ার পক্ষে ছিলেন সুচিত্রা, তবে তা অবশ্যই পরিমিত মাত্রায়। দৃঢ়তাই ছিল তার ব্যক্তি-চরিত্র ও শিল্প-চরিত্রের বড় পরিচয়। -নিউজ ডেস্ক

সর্বশেষ - ক্যাম্পাস