সোমবার , ১২ ফেব্রুয়ারি ২০২৪ | ২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. আইন আদালত
  3. আর্ন্তজাতিক
  4. কৃষি ও কৃষাণ
  5. ক্যাম্পাস
  6. ক্রিকেট
  7. গল্প-সাহিত্য
  8. চাকুরি
  9. জাতীয়
  10. জেলার খবর
  11. টালিউড
  12. টেনিস
  13. তথ্য-প্রযুক্তি
  14. ধর্ম ও ইসলাম
  15. ফিচার

সাকিবের বিদায়, তিন ফরম্যাটেই অধিনায়ক শান্ত

প্রতিবেদক
admin
ফেব্রুয়ারি ১২, ২০২৪ ৫:০৭ অপরাহ্ণ

(দিনাজপুর টোয়েন্টিফোর ডটকম) ওয়ানডে, টেস্ট এবং টি-টোয়েন্টি- ক্রিকেটের এই তিন ফরম্যাটেই বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। তবে গত বছর ওয়ানডে বিশ্বকাপ শেষ হওয়ার পর চোটের কারণে কোনো সংস্করণেই মাঠে ছিলেন না তিনি। এ সময়ে দলের অধিনায়কের দায়িত্ব পালন করেছেন নাজমুল হোসেন শান্ত।

বিপিএল শেষ হতে না হতেই বাংলাদেশ সফরে আসছে শ্রীলঙ্কা। আগামী ১ মার্চ বাংলাদেশের বিপক্ষে তিনটি টি-টোয়েন্টি, তিনটি ওয়ানডে এবং দুইটি টেস্ট খেলতে লঙ্কান ক্রিকেট টিম। গুঞ্জন রয়েছে এই সিরিজে টেস্ট ম্যাচ নাও থাকতে পারেন সাকিব আল হাসান। আর খেললেও অধিনায়কত্ব করবেন কি না। কারণটাও স্পষ্ট, সাকিবের চোখের সমস্যা এখনো পুরোপুরি সেরে ওঠেনি। তাই শ্রীলঙ্কা সিরিজে সব ফরম্যাটে খেলবে কিনা তা নিয়েও প্রশ্ন রয়েছে।

এদিকে ক্রিকেট ক্যারিয়ারের পাশাপাশি রাজনীতিতেও নাম লিখিয়েছেন সাকিব। তিনি এখন নির্বাচিত সংসদ সদস্য। ফলে তিনি আর অধিনায়ক থাকবেন কি না তা নিশ্চিত ছিল না। এ বিষয়ে আজ অনুষ্ঠিত বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বোর্ড সভায় সিদ্ধান্ত এসেছে।

বোর্ড সভার পর এ বছরের মতো শান্তকে অধিনায়ক করার কথা জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। এতদিন এই দায়িত্ব ছিল সাকিব আল হাসানের কাঁধে। তার চোখের সমস্যা ও অন্যান্য কারণে ‘অ্যাভেইলেবেলেটি’ নিয়ে অনিশ্চয়তা থাকায় শান্তকে বেছে নেয়ার কথা জানিয়েছে বোর্ড। তিন ফরম্যাটেই ক্যাপ্টেন্সির দায়িত্ব পালন করবেন তিনি।

এখন পর্যন্ত সব সংস্করণ মিলিয়ে বাংলাদেশকে ১১ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন শান্ত। সাদা পোশাকে তার অধিনায়কত্বে মোট ২টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। যেখানে এক টেস্টে হারের বিপরীতে একটি ম্যাচ জিতেছে টাইগাররা।

ওয়ানডেতে শান্তর নেতৃত্বে ৬ ম্যাচ খেলে ৫ ম্যাচেই হেরেছে বাংলাদেশ। বিপরীতে একটি ম্যাচে জয় পেয়েছে লাল-সবুজের দল। আর টি-২০তে ৩ ম্যাচে ১ জয় ও ১ হার অধিনায়ক শান্তর। অপর একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। ডেস্ক রিপোর্ট

সর্বশেষ - রাজনীতি