রবিবার , ১০ মার্চ ২০২৪ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. আইন আদালত
  3. আর্ন্তজাতিক
  4. কৃষি ও কৃষাণ
  5. ক্যাম্পাস
  6. ক্রিকেট
  7. গল্প-সাহিত্য
  8. চাকুরি
  9. জাতীয়
  10. জেলার খবর
  11. টালিউড
  12. টেনিস
  13. তথ্য-প্রযুক্তি
  14. ধর্ম ও ইসলাম
  15. ফিচার

ভবন নির্মাণ অনুমোদন-তদারকিতে কর্তৃপক্ষ করার চিন্তা সরকারের

প্রতিবেদক
admin
মার্চ ১০, ২০২৪ ১২:২৮ অপরাহ্ণ
সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন স্বরাষ্ট্রমন্ত্রী

(দিনাজপুর টোয়েন্টিফোর ডটকম)ভবন নির্মাণে বিভিন্ন ধরনের অনুমোদন ও তদারকির জন্য সংশ্লিষ্ট সব দপ্তরের সমন্বয়ে একটি সংস্থা বা কর্তৃপক্ষ করার চিন্তা-ভাবনা করছে সরকার।

রোববার (১০ মার্চ) সচিবালয়ে ২৫ মার্চ গণহত্যা দিবস ও ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উদযাপনের সার্বিক প্রস্তুতি সভা শেষে সাংবাদিকদের এ কথা জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

রাজধানীর বেইলি রোডের পুড়ে যাওয়া ভবনের বিষয়ে মন্ত্রী বলেন, এটার কথা বলা হয়েছে, এটা রেস্টুরেন্টের জন্য তৈরি করা হয়নি। কিন্তু এটা (রেস্টুরেন্ট) কে করলো, নিশ্চয়ই কারও গাফিলতি আছে। গাফিলতি যার আছে তাকে আইনের মুখোমুখি হতে হবে।

তিনি বলেন, আমরা একটা অথরিটি চাচ্ছি। হয় ফায়ার সার্ভিস, না হয় রাজউক, না হয় পুলিশের কেউ একজন অথরিটি থাকবে। এ অথরিটি পুরো দায়িত্ব নেবে। সবাই মিলে একটা অথরিটি হবে, সেখানে ফায়ার সার্ভিস থাকবে, মেয়র সাহেবের প্রতিনিধি থাকবে। সবাইকে নিয়ে একটা অথরিটি করার চিন্তা করছি। তবে সেটা এখনো চূড়ান্ত হয়নি।

গত ২৯ ফেব্রুয়ারি দিনগত রাতে বেইলি রোডের গ্রিন কোজি কটেজ নামের আট তলা একটি ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৪৬ জনের প্রাণহানি হয়। বাণিজ্যিক ভবন হিসেবে অনুমোদন নিলেও ভবনটিতে রেস্তোরাঁ ব্যবসার অনুমতি ছিল না। অথচ ভবনটিতে ছিল ১৪টি রেস্তোরাঁ ও খাবারের দোকান। এছাড়া ওই ভবনে অগ্নিনির্বাপণ ব্যবস্থাও ছিল না। ভবনের একমাত্র সিঁড়িটিও ছিল ব্যবহার অনুপযোগী।

ওই অগ্নিকাণ্ডের ঘটনার পর রাজধানীর বিভিন্ন এলাকায় নামিদামি অনেক হোটেল ও রেস্টুরেন্টে অভিযান চালানো হয়। অনেক প্রতিষ্ঠান বন্ধ করে দেয় আইনশৃঙ্খলা বাহিনী। বিভিন্ন হোটেল-রেস্তোরাঁয় পাওয়া যায় চরম অনিয়মের চিত্র।

সর্বশেষ - ক্যাম্পাস