রবিবার , ১০ মার্চ ২০২৪ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. আইন আদালত
  3. আর্ন্তজাতিক
  4. কৃষি ও কৃষাণ
  5. ক্যাম্পাস
  6. ক্রিকেট
  7. গল্প-সাহিত্য
  8. চাকুরি
  9. জাতীয়
  10. জেলার খবর
  11. টালিউড
  12. টেনিস
  13. তথ্য-প্রযুক্তি
  14. ধর্ম ও ইসলাম
  15. ফিচার

যে দেশ রোজা শুরুর তারিখ জানালো

প্রতিবেদক
admin
মার্চ ১০, ২০২৪ ১২:১৪ অপরাহ্ণ
© ফাইল ছবি

(দিনাজপুর টোয়েন্টিফোর ডটকম)দরজায় কড়া নাড়ছে রমজান। এ মাসকে সামনে রেখে নিজেদের প্রস্তুতি সাজিয়েছে বিশ্বের নানা প্রান্তের মুসলমানেরা। এরমধ্যে ওশেনিয়া মহাদেশের রাষ্ট্র অস্ট্রেলিয়া রমজান শুরুর তারিখ জানিয়েছে। রোববার (১০ মার্চ) গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

অস্ট্রেলিয়া আনুষ্ঠানিকভাবে জানিয়েছে, সোমবার বা আগামীকাল হবে শাবানের শেষ দিন। এছাড়া আগামী ১২ মার্চ মঙ্গলবার হবে রমজানের প্রথম দিন।

ফেডারেল কাউন্সিল অব ইমাম এবং ফতোয়া ও শরিয়া কাউন্সিলের সঙ্গে সমন্বয়ের পর অস্ট্রেলিয়ার গ্রান্ড মুফতি জানান, সোমবার শাবান মাসের শেষ দিন হবে। এছাড়া মঙ্গলবার (১২ মার্চ) রমজানের প্রথম দিন হবে।

সংবাদমাধ্যম জানিয়েছে, ভৌগলিক অবস্থার কারণে বিশ্বের প্রথম দেশ হিসেবে অস্ট্রেলিয়া প্রথম রমজানের ঘোষণা দিয়ে থাকে।

এর আগে এ মাসকে স্বাগত জানাতে আজ নাগরিকদের চাঁদ দেখার আহ্বান জানিয়েছে মধ্যপ্রাচ্যের দুই দেশ সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব। আজ চাঁদ দেখা গেলে আগামীকাল তথা সোমবার থেকে রোজা পালন শুরু করবেন এসব দেশের মুসলমানরা। তবে চাঁদ দেখার ওপর ভিত্তি করে বাংলাদেশে এক বা দুদিন পর রমজান শুরু হতে পারে।

খালিজ টাইমসের প্রতিবেদন অনুযায়ী, চলতি বছর ১০ মার্চ রোববার সন্ধ্যায় পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যাবে বলে আশা করা হচ্ছে। ওই দিন চাঁদ দেখা গেলে বর্তমান শাবান মাস ২৯ দিনে শেষ হবে এবং পরের দিন সোমবার থেকে রমজান শুরু হবে।

এদিন দেশের আকাশে কোথাও চাঁদ দেখতে পেলে নাগরিকদের চাঁদ দেখা কমিটির দেওয়া নম্বরে যোগাযোগের আহ্বান জানিয়েছে আমিরাতের কর্তৃপক্ষ।

আমিরাতের পাশাপাশি রোববার সন্ধ্যায় দেশের নাগরিকদের আকাশে চাঁদ দেখার আহ্বান জানিয়েছে সৌদি আরবের চাঁদ দেখা কমিটিও।

সৌদি চাঁদ দেখা কমিটি বলছে, রোববার সন্ধ্যায় কেউ খালি চোখে বা দুরবিনের সহায়তায় রমজান মাসের চাঁদ দেখতে পেলে যেন তাদের সঙ্গে যোগাযোগ করেন। যারা চাঁদ দেখতে পাবেন তাদের অবশ্যই নিকটস্থ আদালতকে জানাতে হবে এবং তার সাক্ষ্য রেকর্ড করতে হবে। তবে তারা চাইলে নিকটতম কেন্দ্রের সঙ্গেও যোগাযোগ করতে পারবেন। ওই কেন্দ্রই তাদের আদালতে যেতে সহায়তা করবে।-অনলাইন ডেস্ক

সর্বশেষ - ক্যাম্পাস