মঙ্গলবার , ২৩ এপ্রিল ২০২৪ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. আইন আদালত
  3. আর্ন্তজাতিক
  4. এক্সক্লুসিভ
  5. কৃষি ও কৃষাণ
  6. ক্যাম্পাস
  7. ক্রিকেট
  8. গল্প-সাহিত্য
  9. চাকুরি
  10. জাতীয়
  11. জেলার খবর
  12. টালিউড
  13. টেনিস
  14. তথ্য-প্রযুক্তি
  15. ধর্ম ও ইসলাম

বিরামপুরে সোনালী ধানে ভরা মাঠে দুলছে কৃষকের স্বপ্ন

প্রতিবেদক
admin
এপ্রিল ২৩, ২০২৪ ৪:১৫ পূর্বাহ্ণ

মোঃ নজরুল ইসলাম (দিনাজপুর টোয়েন্টিফোর ডটকম) বিরামপুর উপজেলায় বোরো ধান পাকতে শুরু করেছে। সোনালী ধানে ভরে উঠেছে মাঠ; কৃষকের স্বপ্ন দুলছে বৈশাখী বাতাসে। কৃষকদের প্রত্যাশা প্রাকৃতিক দূর্যোগ না হলে এবার আশাতীত ফলনের সম্ভাবনা রয়েছে।
উপজেলার বামনাহার গ্রামের কৃষক মোজাম্মেল হক জানান, তিনি তার জমিতে বোরো ধানের চাষ করেছেন। অনুকুল আবহাওয়া ও রোগ বালাই মুক্ত ভাবে ধান গাছ বেড়ে উঠেছে। এবার ধানের শীষ বড় ও দানা পুষ্ট হয়েছে। এই কৃষকের প্রত্যাশা তার নিজেরসহ মাঠের অন্যান্য কৃষকের আবাদ ভালো হয়েছে এবং আশাতীত ফলনের সম্ভাবনা রয়েছে।
বিরামপুর উপজেলা কৃষি অফিসার (ভার:) কৃষিবিদ জাহিদুল ইসলাম ইলিয়াস জানান, উপজেলার পৌর এলাকা ও ৭টি ইউনিয়নে এবার ১৫ হাজার ২৫৯ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এতে ধান উৎপাদন হবে প্রায় ১ লাখ ৮ হাজার ৪৩১ মেট্রিক টন। কৃষকদের আবাদকৃত ধানের মধ্যে অন্যতম হচ্ছে, জিরাশাইল, ব্রি-২৯,৫৮,৭৪,৮১,৮৮,৮৯,৯২,১০০,১০২,১০৪ ও বিভিন্ন ব্র্যান্ডের হাইব্রিড জাতের ধান। সীমিত জনবল দিয়েই নিরলস ভাবে পৌর এলাকা ও ৭টি ইউনিয়নের কৃষকদের মাঝে পরামর্শ দেওয়া হয়েছে। উপজেলার বোরো ক্ষেতে মারাত্মক কোন রোগ বালাই নেই এবং অনুকুল আবহাওয়ায় আশাতীত ভাবে ধান গাছ বেড়ে উঠেছে। ধান কাটা পর্যন্ত আবহাওয়া অনুক’ল থাকলে এবার বিরামপুর উপজেলায় বোরো ধানের বাম্পার ফসল ঘরে উঠবে।

সর্বশেষ - আইন আদালত