বুধবার , ১ মে ২০২৪ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. আইন আদালত
  3. আর্ন্তজাতিক
  4. এক্সক্লুসিভ
  5. কৃষি ও কৃষাণ
  6. ক্যাম্পাস
  7. ক্রিকেট
  8. গল্প-সাহিত্য
  9. চাকুরি
  10. জাতীয়
  11. জেলার খবর
  12. টালিউড
  13. টেনিস
  14. তথ্য-প্রযুক্তি
  15. ধর্ম ও ইসলাম

দিনাজপুরে বিভিন্ন আয়োজনে মহান মে দিবস পালিত

প্রতিবেদক
admin
মে ১, ২০২৪ ৪:০২ অপরাহ্ণ

আব্দুস সালাম, হেড অব নিউজ (দিনাজপুর টোয়েন্টিফোর ডটকম) “শ্রমিক-মালিক গড়বো দেশ, স্মার্ট হবে বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশের ন্যায় দিনাজপুরে বিভিন্ন আয়োজনে মহান মে দিবস ও আন্তর্জাতিক শ্রমিক দিবস-২০২৪ পালিত হয়েছে। এসব আয়োজনের মধ্যে ছিল জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, শ্রমিক র‌্যালি, আলোচনা সভা, ফ্রি চক্ষুসেবা ক্যাম্প, দোয়া ও মিলাদ মহফিল ইত্যাদি।

বুধবার (১ মে-২০২৪) সকাল সাড়ে ৯টায় দিনাজপুর জেলা প্রশাসন ও আঞ্চলিক শ্রম দপ্তরের যৌথ আয়োজনে ও বিভিন্ন শ্রমিক সংগঠনের অংশগ্রহণে দিনাজপুর ইনস্টিটিউট মাঠ থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে দিনাজপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে শ্রমিক দিবসের তাৎপর্যের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

দিনাজপুর জেলা প্রশাসক শাকিল আহমেদ’র সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. নুর আলম, সহকারী পুলিশ সুপার (সদর সার্কেল) শেখ জিন্নাহ আল মামুন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলতাফুজ্জামান মিতা, জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান সাবেক এমপি সুলতানা বুলবুল, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ইমদাদ সরকার।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন দিনাজপুর আঞ্চলিক শ্রম দপ্তরের উপ-পরিচালক মো. আবুল বাসার। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দিনাজপুর কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ-মহাব্যবস্থাপক মো. আব্দুল্লাহ আল সাকিব মুবাররাত, দিনাজপুর জেলা মটর পরিবহণ শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. ফজলে রাব্বি প্রমুখ।

র‌্যালি ও আলোচনা সভায় আঞ্চলিক শ্রম দপ্তরের শ্রম কর্মকর্তা মো. শাহিনুর ইসলাম, মো. হুমাইয়ুন কবির, জেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক আমজাদ আলী আহমেদ, জাতীয় শ্রমিক লীগ দিনাজপুর জেলা শাখা, সাংবাদিক ইউনিয়ন দিনাজপুর (রেজি নং-রাজ-২৯৩৬), জেলা মটর পরিবহণ শ্রমিক ইউনিয়ন, জাতীয় শ্রমিক লীগ জেলা শাখা, দিনাজপুর জেলা ট্রাক ট্যাংকলরী কাভার্ডভ্যান ও ট্রাক্টর শ্রমিক ইউনিয়ন, দিনাজপুর উপজেলা নির্মাণ মিস্ত্রি শ্রমিক ইউনিয়ন, দিনাজপুর সদর উপজেলা রিকশা ও ভ্যান শ্রমিক ইউনিয়নসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিক সংগঠনের সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন।

আলোচনা সভায় অন্যান্য বক্তারা শ্রমিকদের প্রাপ্যতা নিশ্চিতকরণ, ন্যায্য মজুরি ও চাকুরির নিশ্চয়তা প্রদান, শ্রমিকদের জন্য ৮ ঘণ্টা কর্মঘণ্টা নির্ধারণসহ শ্রমিকদের অন্যান্য দাবি পূরণের জন্য সরকারের প্রতি জোর দাবি জানান। এছাড়া অন্যান্য শ্রমিক সংগঠন নিজস্ব ভ্যানুতে পৃথক পৃথকভাবে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে। এ সব কর্মসূচিতে সংশ্লিষ্ট ইউনিটের শ্রমিকরা অংশগ্রহণ করেন।

সর্বশেষ - আইন আদালত