মঙ্গলবার , ৭ মে ২০২৪ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. আইন আদালত
  3. আর্ন্তজাতিক
  4. এক্সক্লুসিভ
  5. কৃষি ও কৃষাণ
  6. ক্যাম্পাস
  7. ক্রিকেট
  8. গল্প-সাহিত্য
  9. চাকুরি
  10. জাতীয়
  11. জেলার খবর
  12. টালিউড
  13. টেনিস
  14. তথ্য-প্রযুক্তি
  15. ধর্ম ও ইসলাম

১৪১ উপজেলায় ভোট নিতে প্রস্তুত ইসি, মাঠে আইনশৃঙ্খলা বাহিনী

প্রতিবেদক
admin
মে ৭, ২০২৪ ৪:২৬ পূর্বাহ্ণ

(দিনাজপুর টোয়েন্টিফোর ডটকম) দিনক্ষণ গণনা ও অপেক্ষার পালা শেষ। আগামীকাল বুধবার অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রথম দফার উপজেলা পরিষদ নির্বাচন। সবার চোখ এখন ১৪১ উপজেলার নির্বাচনের দিকে। ভোটাররা কাকে ভোট দেবেন শেষ সময়ে এসে হিসাব-নিকাশ কষছেন। সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে।

নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে ইতোমধ্যে সব ধরনের ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে নির্বাচন কমিশন। এ উপলক্ষে নির্বাচন কমিশন আইনশৃঙ্খলা রক্ষায় নিয়েছে ব্যাপক প্রস্তুতি। ভোটারদের কেন্দ্রমুখী করতে নেওয়া হয়েছে নানা পদক্ষেপ।

নির্বাচন কমিশন জানিয়েছে, দুর্গম উপজেলার কেন্দ্রগুলোতে এরই মাঝে নির্বাচনী সরঞ্জাম পাঠানো হয়েছে।

প্রথম ধাপে ১৪১ উপজেলার মধ্যে ২২টিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এবং বাকিগুলোতে ব্যালটে ভোট হবে। তিনটি পদে মোট ১ হাজার ৬৩৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫৭০ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬২৫ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪৪০ জন প্রার্থী রয়েছেন। তবে ভোটের আগেই এই ধাপে চেয়ারম্যান পদে আট, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১০ করে অর্থাৎ মোট ২৮ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন।

এদিকে প্রথম ধাপের ভোট নিয়ে মঙ্গলবার প্রেস ব্রিফিং করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

ইসির সংশ্লিষ্টরা বলছেন, নির্বাচনি আচরণবিধি অনুযায়ী ভোট গ্রহণের ৩২ ঘণ্টা আগেই সব ধরনের প্রচার-প্রচারণা বন্ধ থাকে। সেই হিসেবে গতকাল রাত ১২টার পর থেকে প্রচার-প্রচারণার সময় শেষ হয়েছে। ভোটে মন্ত্রী-এমপিদের প্রচারণা কার্যক্রম বন্ধে হার্ডলাইনে ইসি। এজন্য স্পিকারের হস্তক্ষেপের পাশাপাশি রিটার্নিং অফিসারদের উদ্দেশে বিশেষ নির্দেশনা জারি করেছে।

উপজেলা পরিষদ নির্বাচনে সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে মাঠে নেমেছে আইনশৃঙ্খলা বাহিনী। নির্বাচনকে কেন্দ্র করে যেকোনো ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত পুলিশ, র‍্যাব, আনসার ও বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি। ইতোমধ্যে নির্বাচন কমিশনের নির্দেশ অনুযায়ী কাজ শুরু করেছে এসব বাহিনী।

সোমবার রাতে পুলিশের ৮৩ হাজার সদস্য মাঠে নেমেছে। আগামী শুক্রবার পর্যন্ত নির্বাচন কমিশনের নিয়ন্ত্রণে তারা দায়িত্ব পালন করবেন। পাশাপাশি আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর (ভিডিপি) ১ লাখ ৫৯ হাজার ৮৭৪ সদস্য কাজ শুরু করেছে। এছাড়া প্রথমবারের মতো পুলিশের স্ট্রাইকিং ফোর্সের সঙ্গে ২ হাজার ৮২০ জন সশস্ত্র আনসার ভিডিপি সদস্য মোতায়েন করা হয়েছে। এর বাইরে আরও ২ হাজার ২৮৮ জন আনসার ব্যাটালিয়ন সদস্য দায়িত্ব পালন করবেন। এদিকে র‍্যাব ও বিজিবির পর্যাপ্ত সংখ্যক সদস্য মোতায়েন করা হয়েছে।

Ansar

নির্বাচনকে কেন্দ্র করে তিন পর্যায়ে দায়িত্ব পালন করছে পুলিশ। এর মধ্যে নির্বাচন প্রস্তুতি, নির্বাচনের দিন ও নির্বাচনপরবর্তী আইনশৃঙ্খলা পরিস্থিতি মোকাবিলায় কাজ করছেন তারা। এবার ব্যতিক্রমী উদ্যোগ হিসেবে পুরো নির্বাচনে মোতায়েন আনসার সদস্যদের দায়িত্ব পালন তদারকির জন্য আলাদা টিম গঠন করেছে সদরদপ্তর। এতে কর্মকর্তা-কর্মচারীসহ আরও দুই হাজার সদস্য মাঠ পর্যায়ে দায়িত্ব পালন করবে। তারা সবাই শুক্রবার পর্যন্ত মোতায়েন থাকবে। উপজেলার আয়তন, ভোটার সংখ্যা ও ভোটকেন্দ্রের গুরুত্ব বিবেচনায় প্রতি উপজেলায় দুই থেকে চার প্লাটুন বিজিবি দায়িত্ব পালন করবেন।

এদিকে নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে ১৪ দিনের জন্য বৈধ অস্ত্র প্রদর্শনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। গত সোমবার এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করে বলা হয়েছে, নির্বাচনী এলাকায় ভোটগ্রহণের আগের সাত দিন থেকে ভোটগ্রহণের পরের সাত দিন পর্যন্ত যাতে অস্ত্রের লাইসেন্সধারীরা অস্ত্রসহ চলাচল না করেন কিংবা অস্ত্র বহন ও প্রদর্শন না করেন সেজন্য জননিরাপত্তা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রয়োজনীয় নির্দেশনা জারির ব্যবস্থা করা হয়েছে। নির্বাচন কমিশনের চাহিদার প্রেক্ষিতে মন্ত্রণালয় এই নির্দেশনা জারি করে বলে জানানো হয়েছে পরিপত্রে।

এবার মোট চার ধাপে অনুষ্ঠিত হবে উপজেলা নির্বাচনের ভোট। পরবর্তী ধাপের ভোটের দিনগুলোতেও সাধারণ ছুটি থাকবে। জাতীয় নির্বাচনের মতো উপজেলা নির্বাচনও বর্জন করেছে বিএনপি। দলের নির্দেশ অমান্য করে নির্বাচনে অংশ নেওয়ায় দলটির বিভিন্ন পর্যায়ের ১৪০ নেতাকর্মীকে এরই মধ্যে দল থেকে বহিষ্কার করা হয়েছে। অন্যদিকে নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করতে কোনো প্রার্থীকেই দলীয় মনোনয়ন দেয়নি আওয়ামী লীগ। -নিউজ ডেস্ক

সর্বশেষ - আইন আদালত

আপনার জন্য নির্বাচিত

চেয়ারম্যান প্রার্থী কাজী শুভ রহমান চৌধরীর বিরুদ্ধে আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগ

কাহারোলে ডাক্তার ছাড়াই বাচ্চা খালাসের অভিযোগ : প্রসুতি মায়ের মর্মান্তিক মৃত্যু

মেঘনায় ৮০০ যাত্রী নিয়ে লঞ্চ বিকল

চাল নিয়ে চালবাজি অসাধু ব্যবসায়ীদের: অভিযোগ কৃষকদের

কলমানি সুদহারে সীমা লঙ্ঘন, শাস্তির হুঁশিয়ারি কেন্দ্রীয় ব্যাংকের

১০টা পর্যন্ত ভোট পড়েছে ১০ শতাংশ: ইসি

চীন-ভারতকে সঙ্গে নিয়ে যুক্তরাষ্ট্রকে ম্যানেজ করেছে আ.লীগ: রুমিন ফারহানা

লাল কার্ড দেখলেন রোনালদো, হেরে বিদায় আল নাসেরের

হাবিপ্রবিতে ‘এ’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা-২০২৪ অনুষ্ঠিত

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না !