বুধবার , ১৫ মে ২০২৪ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. আইন আদালত
  3. আর্ন্তজাতিক
  4. এক্সক্লুসিভ
  5. কৃষি ও কৃষাণ
  6. ক্যাম্পাস
  7. ক্রিকেট
  8. গল্প-সাহিত্য
  9. চাকুরি
  10. জাতীয়
  11. জেলার খবর
  12. টালিউড
  13. টেনিস
  14. তথ্য-প্রযুক্তি
  15. ধর্ম ও ইসলাম

ফিরেছে তাপপ্রবাহ, বিস্তৃতি বেড়ে থাকবে অব্যাহত

প্রতিবেদক
admin
মে ১৫, ২০২৪ ৬:৩৯ পূর্বাহ্ণ

(দিনাজপুর টোয়েন্টিফোর ডটকম) দীর্ঘ এক মাস তাপপ্রবাহের পর কয়েকদিনের বৃষ্টিতে স্বস্তি ফিরেছিল প্রাণ-প্রকৃতিতে। তবে স্বস্তির সময়টা আর দীর্ঘায়িত হয়নি। আবারও ফিরেছে তাপপ্রবাহ। গতকাল তাপপ্রবাহ বয়ে গেছে দেশের ৪ বিভাগ ও ১২ জেলার ওপর দিয়ে। বুধবার (১৫ মে) তাপপ্রবাহ আরও বিস্তার লাভ করতে পারে। অব্যাহত থাকতে পারে আগামীকাল বৃহস্পতিবার এবং শুক্রবারও।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে— রাজশাহী, রংপুর, খুলনা, সিলেট বিভাগসহ টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, কিশোরগঞ্জ, নেত্রকোনা, রাঙামাটি, নোয়াখালী, ফেনী, কুমিল্লা, কক্সবাজার, ভোলা ও পটুয়াখালী জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ (৩৬ ডিগ্রি থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে মৃদু তাপপ্রবাহ বলে) বয়ে যাচ্ছে। আজ তা অব্যাহত থাকার পাশাপাশি বিস্তার লাভ করতে পারে। একই সঙ্গে বাড়তে পারে দিন ও রাতের তাপমাত্রা।

আবহাওয়া অফিসের তথ্য বলছে, গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল নীলফামারীর সৈয়দপুরে ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। দেশের আর কোনো অঞ্চলে ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছোঁয়নি। রাজশাহী, পাবনার ঈশ্বরদী, রংপুর, নীলফামারীর ডিমলা, কুড়িগ্রামের রাজারহাট, রাঙামাটি, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়ার কুমারখালীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি থেকে ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। এছাড়া গতকাল ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দমশিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে চলমান তাপপ্রবাহে দেশের কোথাও কোথাও বৃষ্টি হতে পারে। এ সময় আকাশ থাকবে মেঘলা। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আজ রাজশাহী, রংপুর, খুলনা, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির বলেন, দেশে আবার তাপপ্রবাহ শুরু হয়েছে। তবে এপ্রিলের মতো তীব্র হওয়ার আশঙ্কা কম। মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ থাকতে পারে। ১৮–১৯ মে পর্যন্ত এ অবস্থা অব্যাহত থাকার পর বৃষ্টির প্রবণতা একটু বাড়ার সম্ভাবনা আছে। সে সময় তাপমাত্রা কমে আসবে। -নিউজ ডেস্ক

সর্বশেষ - আইন আদালত

আপনার জন্য নির্বাচিত