শুক্রবার , ১৭ মে ২০২৪ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. আইন আদালত
  3. আর্ন্তজাতিক
  4. এক্সক্লুসিভ
  5. কৃষি ও কৃষাণ
  6. ক্যাম্পাস
  7. ক্রিকেট
  8. গল্প-সাহিত্য
  9. চাকুরি
  10. জাতীয়
  11. জেলার খবর
  12. টালিউড
  13. টেনিস
  14. তথ্য-প্রযুক্তি
  15. ধর্ম ও ইসলাম

দেশজুড়ে চলছে তাপপ্রবাহ, সর্বোচ্চ তাপমাত্রা দিনাজপুরে

প্রতিবেদক
admin
মে ১৭, ২০২৪ ৩:১৯ অপরাহ্ণ

স্টাফ রিপোর্টার (দিনাজপুর টোয়েন্টিফোর ডটকম)  আবারও তাপপ্রবাহ শুরু হয়েছে। রাজধানী ঢাকাসহ দেশের আট বিভাগেই মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ চলছে এবং তা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। দেশে আজ শুক্রবার  (১৭ মে) সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস ছিল দিনাজপুরে

আজ শুক্রবার  সকালে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিবিরাজ করতে পারে।

এপ্রিলে টানা তাপপ্রবাহ চলার পর চলতি মাসের শুরুর দিকে ঝড়-বৃষ্টি হয়। এতে কমতে থাকে তাপমাত্রা। তবে গত তিন দিন ধরে দেশের বিভিন্ন স্থানে তাপপ্রবাহ হচ্ছে। গতকাল বুধবার সন্ধ্যায় রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগে ৪৮ ঘণ্টা তাপপ্রবাহের সতর্কতা দেয় আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, আগামী শনিবার পর্যন্ত তাপমাত্রা ৩৬ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকতে পারে। এ সময় সিলেট ও ময়মনসিংহ বিভাগে বৃষ্টি হতে পারে। আগামী রোববার বা সোমবার থেকে ঢাকা বিভাগসহ কয়েকটি অঞ্চলে বৃষ্টি হতে পারে। এতে এসব অঞ্চলে তাপমাত্রা কমবে।

আগামী সোমবারের দিকে দক্ষিণ–পশ্চিম বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিবায়ুর আবর্তন তৈরি হতে পারে বলেও জানান এই আবহাওয়াবিদ। তিনি বলেন, এটি পরে শক্তিশালী হওয়ার আশঙ্কা রয়েছে।

আজ শুক্রবার দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ ডিগ্রি সেলসিয়াস দিনাজপুরে। আর রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এদিন সারা দেশে মাত্র তিন মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়।

সর্বশেষ - ক্যাম্পাস