শুক্রবার , ৩১ মে ২০২৪ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. আইন আদালত
  3. আর্ন্তজাতিক
  4. এক্সক্লুসিভ
  5. কৃষি ও কৃষাণ
  6. ক্যাম্পাস
  7. ক্রিকেট
  8. গল্প-সাহিত্য
  9. চাকুরি
  10. জাতীয়
  11. জেলার খবর
  12. টালিউড
  13. টেনিস
  14. তথ্য-প্রযুক্তি
  15. ধর্ম ও ইসলাম

তিস্তার ভাঙন রোধে জিও ব্যাগ ফেলার দাবি

প্রতিবেদক
admin
মে ৩১, ২০২৪ ৯:২৬ অপরাহ্ণ

(দিনাজপুর টোয়েন্টিফোর ডটকম) বর্ষা আর তিস্তার ভাঙন যেন একসূত্রে গাথা। গত কয়েকদিনের বৃষ্টিতে লালমনিরহাটের মহিষখোচায় তিস্তা নদীতে ভাঙন দেখা দিয়েছে। ভাঙনে বসতভিটা আর ফসলি জমি রক্ষায় জরুরি জিও ব্যাগ ফেলার দাবিতে মানববন্ধন করেছেন নদীপাড়ের মানুষ।

শুক্রবার (৩১ মে) বিকেলে লালমনিরহাটের আদিতমারী উপজেলার মহিষখোচা ইউনিয়নের বাহাদুরপাড়া এলাকায় কয়েক শ মানুষ মানববন্ধনে অংশ নেন।

এ সময় স্থানীয়রা বলেন, কয়েকদিনের বৃষ্টি আর উজানের ঢেউয়ে তিস্তা নদীতে ভাঙন দেখা গেছে। তিস্তার বাম তীরের মহিষখোচা ইউনিয়নের বাহাদুরপাড়া ও গরিবুল্লাহ পাড়া গ্রামে ভাঙন দেখা দিয়েছে। অসময়ের ভাঙনে শঙ্কিত নদীপাড়ের মানুষ। গত সপ্তাহে ৪ থেকে ৫টি বাড়ি ভাঙনে নদী গর্ভে বিলীন হয়ে গেছে। এ ভাঙন ঠেকাতে জরুরি ভিত্তিতে বালু ভর্তি জিও ব্যাগে বাঁধ দেওয়া প্রয়োজন। এ নিয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান, ইউপি সদস্য ও পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের সঙ্গে কয়েক দফায় যোগাযোগ করেও কোনো সুফল না পেয়ে মানববন্ধনের আয়োজন করা হয়।

তাদের দাবি, স্থায়ী বাঁধ নির্মাণে বিলম্ব হলেও জরুরি ভিত্তিতে বাহাদুরপাড়া ও গরিবুল্লাহ পাড়া এলাকায় বালু ভর্তি জিও ব্যাগ ফেলে ভাঙন ঠেকাতে হবে। অন্যথায় ওই এলাকার চার শতাধিক পরিবার গৃহহীন হবে, নষ্ট হবে কয়েক শ হেক্টর ফসলি জমি।

মানববন্ধনে বক্তব্য দেন মহিষখোচা বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজের সহকারী শিক্ষক নুরে আলম সেফাউল, স্থানীয় বাসিন্দা মিন্টু মিয়া, আব্দুল্লাহ খান, আফজাল হোসেন, শিরিন আক্তার ও রিপন মিয়া প্রমুখ। -নিউজ ডেস্ক

সর্বশেষ - ক্যাম্পাস