মঙ্গলবার , ৪ জুন ২০২৪ | ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. আইন আদালত
  3. আর্ন্তজাতিক
  4. এক্সক্লুসিভ
  5. কৃষি ও কৃষাণ
  6. ক্যাম্পাস
  7. ক্রিকেট
  8. গল্প-সাহিত্য
  9. চাকুরি
  10. জাতীয়
  11. জেলার খবর
  12. টালিউড
  13. টেনিস
  14. তথ্য-প্রযুক্তি
  15. ধর্ম ও ইসলাম

রেকর্ড জয়ে বিশ্বকাপ শুরু করল আফগানিস্তান

প্রতিবেদক
admin
জুন ৪, ২০২৪ ৬:১২ পূর্বাহ্ণ

(দিনাজপুর টোয়েন্টিফোর ডটকম) টি-টোয়েন্টি বিশ্বকাপে দিনের প্রথম ম্যাচে আজ মাঠে নেমেছিল আফগানিস্তান-উগান্ডা। প্রথমবারের মত বিশ্বকাপ খেলতে নামা উগান্ডা ফ্লোরিডার প্রভিডেন্স স্টেডিয়ামে আফগানদের বিপক্ষে টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয়। আগে ব্যাট করতে নেমে দুর্দান্ত খেলেছেন রহমানুল্লাহ গুরুবাজ ও ইব্রাহিম জাদরান। এ দুজনের ১৫৪ রানের উদ্বোধনী জুটির সুবাদে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৮৩ রান সংগ্রহ করে আফগানিস্তান। পরে লক্ষ্য তাড়া করতে নেমে ফজলহক ফারুকির দুর্দান্ত বোলিংয়ে মাত্র ৫৮ রানেই অল আউট হয় উগান্ডা। ফলে এবারের আসরের প্রথম ম্যাচেই ১২৫ রানের দারুণ এক জয় পেয়েছে রশিদ খানের দল।

টি-টোয়েন্টি বিশ্বকাপে সবথেকে বেশি রানের জয়ের তালিকায় সবার উপরে আছে শ্রীলঙ্কা। ২০০৭ সালে কেনিয়া ১৭২ রানে হারিয়েছিল লঙ্কানরা। আর এ তালিকায় চার নম্বরে ছিল আফগানিস্তানের বিপক্ষে ২০১২ সালে ইংল্যান্ডের ১১৬ রানের জয়। তবে আজ উগান্ডাকে ১২৫ রানে হারিয়ে ইংলিশদের হটিয়ে চারে জায়গা করে নিয়েছে আফগানরা। বিশ্বকাপের আসরে চতুর্থ বৃহত্তম জয় এটি।

আফগানিস্তানের দেইয়া ১৮৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে আজ শুরুটা ভালো করতে পারেনি উগান্ডা। ২ ওভারে দলীয় ৮ রান না হতেই ৩ উইকেট হারিয়ে বসে দলটি। এরপর দলীয় রান ৫০ না হতেই সাজঘরে ফিরেন প্রথমবারের মত বিশ্বকাপ খেলতে নামা দলটির ৬ ব্যাটার।

ফজলহক ফারুকির বোলিং তোপের সামনে এরপর আর ম্যাচে ফেরা হয়নি উগাণদার। দলটির হয়ে সর্বোচ্চ ১৪ রানের ইনিংস খেলেছেন রবিনসন ওবুয়া। শেষ পর্যন্ত উগান্ডা অল আউট হয় ৫৮ রানেই। ৪ ওভার বল করে ৯ রান দিয়ে আজ ৫ উইকেট নিয়েছেন ফারুকি। বিশ্বকাপের ইতিহাসে চতুর্থ সেরা বোলিং ফিগার এটি।

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে উগান্ডার বোলারদের বিপক্ষে শুরু থেকেই চড়াও হয়েছে আফগানিস্তানের দুই ওপেনার। গুরবাজ ও ইব্রাহিম মিলে আজ গড়েছেন ১৫৪ রানের উদ্বোধনী জুটি। দুজনেই আজ তুলে নিয়েছেন নিজেদের ব্যক্তিগত অর্ধশতক। এ দুজনের ৭০ এবং ৭৬ রানের ইনিংসের সুবাদেই ১৮৩ রানের বড় সংগ্রহ পায় আফগানিস্তান।  -নিউজ ডেস্ক

সর্বশেষ - ক্যাম্পাস