শনিবার , ১৫ জুন ২০২৪ | ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. আইন আদালত
  3. আর্ন্তজাতিক
  4. এক্সক্লুসিভ
  5. কৃষি ও কৃষাণ
  6. ক্যাম্পাস
  7. ক্রিকেট
  8. গল্প-সাহিত্য
  9. চাকুরি
  10. জাতীয়
  11. জেলার খবর
  12. টালিউড
  13. টেনিস
  14. তথ্য-প্রযুক্তি
  15. ধর্ম ও ইসলাম

৩৯ নেতার কাকে কোন পদ দিল বিএনপি

প্রতিবেদক
admin
জুন ১৫, ২০২৪ ৮:০৯ পূর্বাহ্ণ

(দিনাজপুর টোয়েন্টিফোর ডটকম) টানা তিন মেয়াদ ধরে ক্ষমতার বাইরে থাকা বিএনপি দল পুনর্গঠনের উদ্যোগ নিয়েছে। এর অংশ হিসেবে দলটির ৩৯ নেতাকে নতুন পদ দেওয়া হয়েছে। এদের মধ্যে কাউকে আগের পদ থেকে পদোন্নতি দেওয়া হয়েছে। কাউকে আবার অঙ্গ সংগঠন থেকে মূল দলে নিয়ে আসা হয়েছে।

শনিবার (১৫ জুন) দুপুরে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

একই সঙ্গে দলীয় চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিদেশ বিষয়ক কমিটিও পুনর্গঠন করা হয়েছে। শনিবার বিএনপির চেয়ারপারসনস ফরেন অ্যাফেয়ার্স অ্যাডভাইজরি কমিটি এবং স্পেশাল অ্যাসিসট্যান্ট টু দ্য চেয়ারপারসনস ফরেন অ্যাফেয়ার্স অ্যাডভাইজরি কমিটি গঠিত হয়।

এর আগে বৃহস্পতিবার মধ্যরাতে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের পাশাপাশি চট্টগ্রাম ও বরিশাল মহানগর কমিটি বিলুপ্তির কথা জানানো হয়। ২০২১ সালের আগস্টে ঢাকা উত্তর ও দক্ষিণের আহ্বায়ক কমিটি করা হয়েছিল। পাশাপাশি যুবদলের কেন্দ্রীয় কমিটিও বাতিল ঘোষণা করা হয়। এরপর দলের আরেক সহযোগী সংগঠন ছাত্রদল জানায় যে, তারাও ঢাকা মহানগরের চারটি কমিটি বাতিল করেছে। অন্যদিকে অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ সাংগঠনিক সম্পাদক (ঢাকা বিভাগ) থেকে যুগ্ম মহাসচিব, সৈয়দ এমরান সালেহ প্রিন্স সাংগঠনিক সম্পাদক (ময়মনসিংহ বিভাগ) থেকে যুগ্ম মহাসচিব, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীকে প্রচার সম্পাদক যুগ্ম মহাসচিব করা হয়েছে।

কাজী সাইয়েদুল আলম বাবুল সহ-সাংগঠনিক সম্পাদক (ঢাকা বিভাগ) থেকে ঢাকা বিভাগের সাংগঠনিক সম্পাদক, অ্যাডভোকেট সৈয়দ শাহীন শওকত খালেক সহ- সাংগঠনিক সম্পদক (রাজশাহী বিভাগ) থেকে রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক, জি কে গউছ সমবায় বিষয়ক সম্পাদক থেকে সিলেট বিভাগীয় সাংগঠনিক সম্পাদক, শরিফুল আলম সহ-সাংগঠনিক সম্পাদক (ময়মনসিংহ বিভাগ) থেকে সাংগঠনিক সম্পাদক-ময়মনসিংহ বিভাগ মনোনীত হয়েছেন।

এছাড়া সুলতান সালাউদ্দিন টুকু (সদ্য বিদায়ী সভাপতি, জাতীয়তাবাদী যুবদল) প্রচার সম্পাদক, প্রফেসর ড. মোর্শেদ হাসান খান সহ-প্রশিক্ষণ বিষয়ক থেকে গণশিক্ষা সম্পাদক, কৃষিবিদ শামীমুর রহমান শামীম সহ-প্রচার সম্পাদক থেকে গবেষণা বিষয়ক সম্পাদক, আমিরুল ইসলাম খান আলীম সহ-প্রচার সম্পাদক থেকে সহ সাংগঠনিক সম্পাদক (রাজশাহী বিভাগ), নজরুল ইসলাম আজাদ সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক থেকে সহ সাংগঠনিক সম্পাদক (ঢাকা বিভাগ), অধ্যাপক আমিনুল ইসলাম নির্বাহী কমিটির সদস্য থেকে সহ-সাংগঠনিক সম্পাদক (রংপুর বিভাগ), ব্যারিস্টার মীর হেলাল উদ্দিন সদস্য থেকে সহ সাংগঠনিক সম্পাদক (চট্টগ্রাম বিভাগ), আবু ওয়াহাব আকন্দকে ময়মনসিংহ বিভাগের সহ-সাংগঠনিক, মিফতাহ সিদ্দিকীকে সিলেট বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক, নাহিদ খানকে (সভাপতি, জর্জিয়া বিএনপি, ইউএসএ) সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক, ডাক্তার শাহ মুহাম্মদ আমান উল্লাহকে সহ-স্বাস্থ্য বিষয়ক সম্পাদক, এস এম সাইফ আলী সহ-তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক পদে পদন্নোতি দেওয়া হয়েছে।

-সাংগঠনিক সম্পাদক (চট্টগাম বিভাগ) থেকে জাতীয় নির্বাহী কমিটির সদস্য, সৈয়দ জাহাঙ্গীর আলম সহ-সাংগঠনিক সম্পাদক (রংপুর বিভাগ) থেকে নির্বাহী কমিটির সদস্য, সায়েদুল হক সাঈদ সহ-সাংগঠনিক সম্পাদক, (কুমিল্লা বিভাগ) থেকে নির্বাহী কমিটির সদস্য, কৃষিবিদ চৌধুরী আব্দুল্লাহ আল ফারুককে সহ-কৃষি সম্পাদক থেকে নির্বাহী কমিটির সদস্য করা হয়েছে।

ইঞ্জিনিয়ার এস এম গালিব সহ-তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক থেকে জাতীয় নির্বাহী কমিটির সদস্য, কয়সর এম আহমেদ (সাধারণ সম্পাদক, যুক্তরাজ্য বিএনপি)-কে নির্বাহী কমিটির সদস্য, মহিউদ্দিন আহমেদ ঝিন্টু (সুইডেন)-কে সদস্য, গাজী মনির (ডেনমার্ক)-কে সদস্য এবং ছাত্রদলের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি রাশেদ ইকবাল খানকে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য করা হয়েছে। -নিউজ ডেস্ক

সর্বশেষ - ক্যাম্পাস