রবিবার , ২৩ জুন ২০২৪ | ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. আইন আদালত
  3. আর্ন্তজাতিক
  4. এক্সক্লুসিভ
  5. কৃষি ও কৃষাণ
  6. ক্যাম্পাস
  7. ক্রিকেট
  8. গল্প-সাহিত্য
  9. চাকুরি
  10. জাতীয়
  11. জেলার খবর
  12. টালিউড
  13. টেনিস
  14. তথ্য-প্রযুক্তি
  15. ধর্ম ও ইসলাম

৭৫ বছরে কোথায় দাঁড়িয়ে আওয়ামী লীগ

প্রতিবেদক
admin
জুন ২৩, ২০২৪ ৬:৩০ পূর্বাহ্ণ

কাজী রফিক (দিনাজপুর টোয়েন্টিফোর ডটকম) রোজ গার্ডেন থেকে যাত্রা। সালটা ১৯৪৯। সে বছরের ২৩ জুন প্রতিষ্ঠিত হয় ‘পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ’। পরবর্তীতে দলটির নামকরণ করা হয় ‘নিখিল পাকিস্তান আওয়ামী লীগ’। ১৯৫৫ সালে ফের নাম বদলে করা হয় ‘আওয়ামী লীগ’। বাংলাদেশের স্বাধীনতা ইতিহাসের সঙ্গে গভীরভাবে জড়িত দলটি। পাকিস্তানের শৃঙ্খল থেকে বাংলাদেশকে মুক্ত করার গুরু দায়িত্বও পালন করেছিল আওয়ামী লীগ। কালের পরিক্রমায় ৭৫ বছরে পদার্পণ করেছে দলটি। দীর্ঘ পথ চলায় অনেক অর্জন, আত্মত্যাগ রয়েছে বাংলাদেশে বর্তমান ক্ষমতাসীনদের।

১৯৭০ সালে নৌকা প্রতীক নিয়ে নির্বাচনে দাঁড়ায় আওয়ামী লীগ। ভোটে জিতলেও ক্ষমতার চেয়ার জোটেনি। এরপর ১৯৭১ সালে শুরু হয় স্বাধীনতাযুদ্ধ। সে যুদ্ধের নেতৃত্ব দেন তৎকালীন আওয়ামী লীগ সভাপতি শেখ মুজিবুর রহমান।

১৯৭৫ সালে নির্মমভাবে হত্যা করা হয় তাকে। একই সময়ে হত্যা করা হয় তার পরিবারের সদস্য, জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, মুহাম্মদ মনসুর আলী এবং আবুল হাসনাত মোহাম্মদ কামারুজ্জামানকে।

দেশের বাইরে থাকায় সে সময় ঘাতকের হাত থেকে রক্ষা পান শেখ মুজিবুর রহমানের বড় কন্যা শেখ হাসিনা ও ছোট কন্যা শেখ রেহানা।

দীর্ঘদিন প্রবাস জীবন কাটানোর পর ১৯৮১ সালে দেশে আসেন শেখ হাসিনা। শুরু করেন আওয়ামী লীগ পুনর্গঠন। শেখ হাসিনা নির্বাচিত হন দলীয় প্রধান।

১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার পর রাষ্ট্র ক্ষমতা থেকে ছিটকে পড়ে। মাঝে জাতীয় পার্টির সাবেক চেয়ারম্যান এইচ এম এরশাদের এক নায়কতন্ত্র ও বিএনপির এক পাক্ষিক নির্বাচনের মুখোমুখি হয়েছে আওয়ামী লীগ। ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ষষ্ঠ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ৩০০টিই এক পাক্ষিকভাবে দখলে নিয়েছিল বিএনপি। যদিও আওয়ামী লীগের রাজনৈতিক আন্দোলনের মুখে ওই সংসদ টিকেছিল মাত্র চার মাস। এরপর ওই বছরের জুনে পুনর্নির্বাচন হয়। ২১ বছর ক্ষমতার বাইরে থাকা দল আওয়ামী লীগ ১৯৯৬ সালে ভোটের মধ্য দিয়ে সপ্তম সংসদে সরকার গঠন করে।

অষ্টম সংসদে ফের ক্ষমতায় আসীন হয় বিএনপি। তবে তত্ত্বাবধায়ক সরকারের অধিনে তৃতীয় ও শেষ নির্বাচনের মধ্য দিয়ে ২০০৮ সালে সরকার গঠন করে আওয়ামী লীগ। এরপর টানা ক্ষমতাসীন উপমহাদেশের অন্যতম প্রাচীন এই দলটি।
4
প্লাটিনাম জয়ন্তী উপলক্ষে রাজধানীতে আওয়ামী লীগের শোভাযাত্রা 

জাতীয় চার নেতার মধ্যে আবুল হাসনাত মোহাম্মদ কামারুজ্জামানের সন্তান এএইচএম খাইরুজ্জামান লিটন বর্তমানে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর একজন সদস্য এবং রাজশাহী সিটি করপোরেশনের বর্তমান মেয়র।

আওয়ামী লীগের ৭৫ বছর পূর্তিতে অর্জন, উন্নয়ন ও ত্যাগ জড়িয়ে আছে বলে মনে করে তিনি। বলেন, আওয়ামী লীগের ইতিহাস, সুবিশাল। বাংলাদেশের স্বাধীনতা এসেছে আওয়ামী লীগের হাত ধরে। দেশের সকল উন্নয়ন, অগ্রগতি আওয়ামী লীগের হাত ধরে সাধিত হয়েছে। বর্তমানেও আওয়ামী লীগ সরকারের মাধ্যমেই দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার কাজটি চলমান রয়েছে। অতীতে আওয়ামী লীগ অনেককে হারিয়েছে। চলার পথে বাধা ছিল। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়েছে। জাতীয় চার নেতাকে হত্যা করা হয়েছে। এর বিচারও অনেকটা হয়েছে। সবকিছু মোকাবিলা করেই আওয়ামী লীগ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে।

গত ৭৫ বছরে আওয়ামী লীগের অর্জন ও গৌরবগাঁথা ভরপুর বলে মনে করেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম। তিনি বলেন, আওয়ামী লীগ অর্জনের বিশালতায় ভরপুর, ঐতিহ্যের বিশালতায় ভরপুর, সাফল্যের গৌরবগাঁথা আওয়ামী লীগের অঙ্গে অঙ্গে জড়িয়ে আছে। বাহাউদ্দীন নাছিম বলেন, বাঙালির অর্জনের সাথে, বাঙালির জাতি সত্তার বিকাশের সাথে, স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র, লাল সবুজের পতাকা আর মায়ের ভাষা, আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি জাতীয় সঙ্গীত, সব অর্জনের সাথে, উন্নয়নের সাথে, অগ্রগতির সাথে, সমৃদ্ধির সাথে জাতির পিতার সোনার বাংলা বিনির্মানে অবিষ্ঠ লক্ষ্য নিয়ে আওয়ামী লীগ এগিয়ে যাচ্ছে।

আওয়ামী লীগ তার চলার পথে অনেক বাধার মুখোমুখিও হয়েছে। এ বিষয়ে নাছিম বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ নানা সময়ে বিভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। সকল চ্যালেঞ্জকে অতিক্রম করে বাংলাদেশের মানুষের জন্য, বাংলাদেশের জন্য আওয়ামী লীগ কাজ করেছে।

প্রসঙ্গত, প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এরইমধ্যে বর্ণাঢ্য শোভাযাত্রা করেছে বাংলাদেশ আওয়ামী লীগ। গত শুক্রবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন থেকে ধানমন্ডি ৩২ নম্বর পর্যন্ত এক শোভাযাত্রা করে ক্ষমতাসীন দল।

প্লাটিনাম জয়ন্তীর মূল অনুষ্ঠান হিসেবে রোববার দুপুরে রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করছে আওয়ামী লীগ। -নিউজ ডেস্ক

সর্বশেষ - ক্যাম্পাস