রবিবার , ৩০ জুন ২০২৪ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. আইন আদালত
  3. আর্ন্তজাতিক
  4. এক্সক্লুসিভ
  5. কৃষি ও কৃষাণ
  6. ক্যাম্পাস
  7. ক্রিকেট
  8. গল্প-সাহিত্য
  9. চাকুরি
  10. জাতীয়
  11. জেলার খবর
  12. টালিউড
  13. টেনিস
  14. তথ্য-প্রযুক্তি
  15. ধর্ম ও ইসলাম

দিনাজপুরে ১৬৯তম সান্তাল বিদ্রোহ দিবস উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

প্রতিবেদক
admin
জুন ৩০, ২০২৪ ১:৪৩ অপরাহ্ণ

আব্দুস সালাম, হেড অব নিউজ (দিনাজপুর টোয়েন্টিফোর ডটকম) সান্তাল বিদ্রোহের নেতা সিধু-কানুর আত্মত্যাগ স্মরণ ও ১৬৯তম সান্তাল হুল বা সান্তাল বিদ্রোহ দিবস পালন করা হয়েছে। সিধু-কানু’র চেতনায় প্রতিষ্ঠিত হোক আদিবাসীদের অধিকার এই প্রতিপাদ্যেকে সামনে রেখে ৩০ জুন ২০২৪ রবিবার দিনব্যাপী দিনাজপুর সদর সুইহারি মির্জাপুর খ্রিষ্টান পাড়ায়, জীবন্ত নৌকা আদিবাসী সংগঠনের উদ্যোগে বিনা মূল্যে গাছের চারা বিতরণসহ নানা আয়োজন করা হয়।

এদিনেই সান্তাল-কৃষক-জনতা ব্রিটিশ শাসক ও তাদের এ দেশীয় দালাল, মহাজন, জমিদার শ্রেণির কবল থেকে মুক্তির আকাঙ্খায় বিদ্রোহ ঘোষণা করেছিলেন। সান্তাল বিদ্রোহের নেতা সিধু-কানু।

দিবসটি স্মরণে জীবন্ত নৌকা আদিবাসী সংগঠনটি নানা কর্মসূচি পালন করে এতে অংশ নেয় সংগঠনের কয়েক শতাধিক সদস্য এবং ক্ষুদ্র নৃগোষ্ঠী গ্রামের সাধারণ মানুষ।

কর্মসূচির মধ্যে ছিল সংক্ষিপ্ত সমাবেশ, শোভাযাত্রা নিয়ে সিধু-কানুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সমাবেশে সভাপতিত্ব করেন জীবন্ত নৌকা আদিবাসী সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি হিমান মূর্মূ, বিশেষ অতিথি ছিলেন ডেনিস সরেন, মত্ত দাস, আদিবাসী অদম্য নারী মনি মার্ডী, ক্ষুদ্র নৃগোষ্ঠী আদিবাসী সম্প্রদায়ের অন্যান্য নেতৃবৃন্দ।

সর্বশেষ - ক্যাম্পাস