মঙ্গলবার , ৬ আগস্ট ২০২৪ | ১লা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. আইন আদালত
  3. আর্ন্তজাতিক
  4. এক্সক্লুসিভ
  5. কৃষি ও কৃষাণ
  6. ক্যাম্পাস
  7. ক্রিকেট
  8. গল্প-সাহিত্য
  9. চাকুরি
  10. জাতীয়
  11. জেলার খবর
  12. টালিউড
  13. টেনিস
  14. তথ্য-প্রযুক্তি
  15. ধর্ম ও ইসলাম

বাংলাদেশের পরিস্থিতি নিয়ে ভারতে সর্বদলীয় বৈঠক

প্রতিবেদক
admin
আগস্ট ৬, ২০২৪ ৬:৫০ পূর্বাহ্ণ

(দিনাজপুর টোয়েন্টিফোর ডটকম) বাংলাদেশের চলমান পারিস্থিতি নিয়ে মঙ্গলবার (৬ আগস্ট) সকালে সর্বদল বৈঠক ডেকেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মঙ্গলবার সকাল ১০টায় সংসদে বৈঠকটি শুরু হয়। বৈঠকে সব দলের প্রতিনিধিদের সামনে বাংলাদেশের পরিস্থিতি ব্যাখ্যা করেন পররাষ্ট্র মন্ত্রী এস জয়শঙ্কর। এছাড়াও মঙ্গলবার ভারতের পার্লামেন্টেও বাংলাদেশের পরিস্থিতি নিয়ে বক্তব্য রাখতে পারেন জয়শঙ্কর।

বাংলাদেশের পরিস্থিতি পর্যালোচনা করতে সোমবারই ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভার নিরাপত্তা বিষয়ক কমিটির জরুরি বৈঠক ডাকেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। খবর আনন্দবাজার পত্রিকার।

সোমবার রাতে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে আয়োজিত বৈঠকে হাজির ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, ক্যাবিনেট সচিব রাজীব গৌবা, প্রধানমন্ত্রীর দপ্তরের প্রিন্সিপাল সচিব পিকে মিশ্র, ‘র’-এর প্রধান রবি সিন্‌হা এবং গোয়েন্দা বিভাগের (আইবি)-র ডিরেক্টর তপন ডেকা।

গণবিক্ষোভের মধ্যে প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনা ইস্তফা দিয়ে বাংলাদেশ বিমানবাহিনীর বিশেষ বিমানে ভারতে আসেন।

বিমানবাহিনীর গাজিয়াবাদের হিন্দন ঘাঁটিতে অবতরণের পর সোমবার সন্ধ্যায় ভারতের মুখ্য নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল গিয়ে সাক্ষাৎ করেন হাসিনার সঙ্গে।

শেখ হাসিনার দেশত্যাগের পরে তার সরকারি বাসস্থান ‘গণভবন’, সংসদ ভবন, তার দল আওয়ামী লীগের ছোট-বড় দপ্তরের পাশাপাশি হামলার শিকার হয়েছে ঢাকায় ইন্দিরা গান্ধীর নামাঙ্কিত ‘ভারত-বাংলাদেশ সাংস্কৃতিক কেন্দ্র’। বুলডোজার এনে ভাঙা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মূর্তি!

অশান্তির এই আবহে নতুন করে বাংলাদেশের নাগরিকদের একাংশের মধ্যে ভারতে আশ্রয় নেওয়ার প্রবণতা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সদ্যসাবেক শাসকদল আওয়ামী লীগের নেতাকর্মীদের পাশাপাশি এই তালিকায় সেদেশের সংখ্যালঘু জনগোষ্ঠীও রয়েছে বলে মনে করা হচ্ছে।  -নিউজ ডেস্ক

সর্বশেষ - ক্যাম্পাস