শনিবার , ১৭ আগস্ট ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. আইন আদালত
  3. আর্ন্তজাতিক
  4. এক্সক্লুসিভ
  5. কৃষি ও কৃষাণ
  6. ক্যাম্পাস
  7. ক্রিকেট
  8. গল্প-সাহিত্য
  9. চাকুরি
  10. জাতীয়
  11. জেলার খবর
  12. টালিউড
  13. টেনিস
  14. তথ্য-প্রযুক্তি
  15. ধর্ম ও ইসলাম

যে দফতর পেলেন নতুন ৪ উপদেষ্টা

প্রতিবেদক
admin
আগস্ট ১৭, ২০২৪ ১২:৫৭ পূর্বাহ্ণ

(দিনাজপুর টোয়েন্টিফোর ডটকম) ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকারে নতুন যুক্ত হওয়া চারজন উপদেষ্টার মধ্যে দফতর বণ্টন করা হয়েছে। এছাড়া আগের উপদেষ্টাদের দফতরে কিছুটা পরিবর্তন আনা হয়েছে।

শুক্রবার (১৬ আগস্ট) রাতে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করে এসব দফতর বণ্টন ও পুনর্বণ্টন করা হয়।

প্রজ্ঞাপন অনুযায়ী, নতুন উপদেষ্টাদের মধ্যে ওয়াহিদ উদ্দিন মাহমুদকে পরিকল্পনা ও শিক্ষা মন্ত্রণালয়, মুহাম্মদ ফাওজুল কবির খানকে বিদ্যুৎ, জ্বালানি মন্ত্রণালয়, সড়ক ও সেতু মন্ত্রণালয় এবং রেল মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। এছাড়া সাখাওয়াত হোসেনকে সরিয়ে লে. জে. জাহাঙ্গীর আলম চৌধুরীকে স্বরাষ্ট্র ও কৃষি মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। আর আলী ইমাম মজুমদারকে প্রধান উপদেষ্টার কার্যালয়ে সংযুক্ত করা হয়েছে।

এদিকে গত কয়েক দিন ধরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপদেষ্টার দায়িত্ব পালন করে আসা ব্রিগ্রেডিয়ার (অব.) এম সাখাওয়াত হোসেনকে পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।

আগে শপথ নেওয়া উপদেষ্টাদের দফতরও পুনর্বণ্টন করা হয়েছে। এর মধ্যে সালেহ উদ্দিন আহমেদকে আগে দেওয়া হয়েছিল অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়। নতুন করে তাকে অর্থের পাশাপাশি বাণিজ্য মন্ত্রণালয় দেওয়া হয়েছে। আর পরিকল্পনা দেওয়া হয়েছে ওয়াহিদ উদ্দিন মাহমুদকে।

দায়িত্ব বেড়েছে ড. আসিফ নজরুলের। আগে তার দায়িত্ব ছিল আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়। এবার সঙ্গে যোগ হয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

আদিলুর রহমান খানকে আগে দেওয়া হয়েছিল শিল্প মন্ত্রণালয়। এবার এর সঙ্গে যোগ হয়েছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়।

সৈয়দা রিজওয়ানা হাসান পেয়েছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। এবার এর সঙ্গে যুক্ত হয়েছে পানিসম্পদ মন্ত্রণালয়।

ব্রিগেডিয়ার (অব.) সাখাওয়াত হোসেনকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সরিয়ে দেওয়া হয়েছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। আর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন নতুন উপদেষ্টা লে. জে. (অব.) জাহাংগীর আলম আলম।

ফারুকী আজমকে আগে দায়িত্ব দেওয়া হয়েছিল মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের। এবার এর সঙ্গে যুক্ত হয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

অন্যান্য উপদেষ্টাদের আগের পদ বহাল আছে বলে জানানো হয়েছে।

এর আগে শুক্রবার (১৬ আগস্ট) বিকেল সোয়া ৪টার দিকে বঙ্গভবনে নতুন চার উপদেষ্টাকে শপথ পাঠ করান রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন। প্রধান উপদেষ্টাসহ অন্যান্য উপদেষ্টারা এ সময় উপস্থিত ছিলেন।

গত ৮ আগস্ট রাতে নবীন-প্রবীণের সমন্বয় গঠিত হয় ১৭ সদস্যের দেশের বহুল আলোচিত অন্তর্বর্তী সরকার। বঙ্গভবনের দরবার হলে তাদের শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন। নতুন চারজন উপদেষ্টা শপথ নেওয়ায় অন্তর্বর্তীকালীন সরকারের সদস্য সংখ্যা দাঁড়ালো ২১ জনে। -নিউজ ডেস্ক

সর্বশেষ - ক্যাম্পাস