শুক্রবার , ১১ অক্টোবর ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. আইন আদালত
  3. আর্ন্তজাতিক
  4. এক্সক্লুসিভ
  5. কৃষি ও কৃষাণ
  6. ক্যাম্পাস
  7. ক্রিকেট
  8. গল্প-সাহিত্য
  9. চাকুরি
  10. জাতীয়
  11. জেলার খবর
  12. টালিউড
  13. টেনিস
  14. তথ্য-প্রযুক্তি
  15. ধর্ম ও ইসলাম

আল-সিস্তানিকে নিয়ে ইসরাইলের অপপ্রচার, যুক্তরাষ্ট্রের নিন্দা

প্রতিবেদক
admin
অক্টোবর ১১, ২০২৪ ৬:৫০ পূর্বাহ্ণ

(দিনাজপুর টোয়েন্টিফোর ডটকম) সম্প্রতি হিজবুল্লাহর ডেপুটি চিফ নাইম কাসেম, হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারসহ বেশ কয়েকজন নেতার মাথায় লাল ক্রসহেয়ার দিয়ে তাদের শত্রু হিসেবে ‘টার্গেট’ করেছেন ইসরাইলের টিভি চ্যানেল-১৪। যেখানে ইরাকের শিয়া আধ্যাত্মিক নেতা গ্র্যান্ড আয়াতুল্লাহ আলি আল-সিস্তানিকেও দেখানো হয়। যা নিয়ে এবার নিন্দা জানিয়েছে ইরাকে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আলিনা রোমানোস্কি।

ইসরাইলি সম্প্রচার নিয়ে মধ্যপ্রাচ্যে, বিশেষ করে শিয়া গোষ্ঠীর ক্রমবর্ধমান ক্ষোভের পর বৃহস্পতিবার আল-সিস্তানির সঙ্গে একাত্মতা প্রকাশ করে ওয়াশিংটন।

রাষ্ট্রদূত রোমানভক্সি সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে এ বিষয়ে বলেন, ‘গ্র্যান্ড আয়াতুল্লাহ সিস্তানি আন্তর্জাতিক সম্প্রদায়ের একজন বিখ্যাত এবং সম্মানিত ধর্মীয় নেতা। তিনি শান্তিপূর্ণ অঞ্চলের প্রচারে একটি প্রভাবশালী কণ্ঠস্বর। আমরা গ্র্যান্ড আয়াতুল্লাহ সিস্তানিকে টার্গেট করার বিষয়টি প্রত্যাখ্যান করছি। মার্কিন যুক্তরাষ্ট্র এই অঞ্চলে শান্তি উন্নীত করার প্রচেষ্টাকে সমর্থন করে চলেছে।’

৯৪ বছর বয়সী আল-সিস্তানি, একজন ইরানী বংশোদ্ভূত ইরাকি পণ্ডিত, শিয়া মুসলমানরা সর্বোচ্চ আধ্যাত্মিক কর্তৃপক্ষের একজন হিসাবে বিবেচনা করে এই নেতাকে। তবে জনসম্মুখে খুব কমই দেখা যায় তাকে। তবে সবশেষ ২০২১ সালে পোপ ফ্রান্সিসের সঙ্গে একটি বৈঠকে অংশ নিয়েছিলেন তিনি।

তবে জনসম্মুখে না আসলেও প্রায়শই বিভিন্ন বিষয়ে বিবৃতি দেন তিনি। যা তার অনুসারীদের কাছে একটি বিস্তৃত রাজনৈতিক নির্দেশিকা হিসাবে কাজ করে। গত সেপ্টেম্বরে লেবাননে ইসরাইলের বোমা হামলার বিরুদ্ধেও নিন্দা জানিয়েছিলেন আল-সিস্তানি। এমন একজন নেতার বিরুদ্ধে ইসরাইলের এই উদ্দেশ্যমূলক প্রচারণা তাই ভালোভাবে নিতে পারেনি তার ভক্তরা। যা নিয়ে কঠোর প্রতিবাদ জানিয়ে আসছিল তারা।

ইসরাইলি চ্যানেলের এমন প্রচারণাকে ‘জঘন্য লঙ্ঘন’ উল্লেখ্য করে কড়া বিবৃতি দেওয়া হয়েছে ইরাক সরকারের পক্ষ থেকে। যেখানে বলা হয়েছে, ‘মানুষের মধ্যে ঘৃণার যে কোনো আহ্বানের বিরুদ্ধে কার্যকরভাবে সরে যেতে এবং জরুরি অবস্থান দেখানোর জন্য আমরা আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানাচ্ছি। আমরা ফিলিস্তিন এবং লেবাননের বিরুদ্ধে আগ্রাসন বন্ধ করার জন্য ইরাকের প্রচেষ্টাকে পুনরায় জোর দিয়েছি।’-ডেস্ক রিপোর্ট

সর্বশেষ - রাজনীতি

আপনার জন্য নির্বাচিত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শহীদদের নাম তথ্য সংশোধন/সংযোজন করা যাবে যেভাবে-

ভল্ট থেকে ৭৫ লাখ টাকা নিয়ে উধাও অগ্রণী ব্যাংকের কর্মকর্তা

দিনাজপুরে সাবেক ডিএনসির গাড়িচালক নেশার টেবলেটসহ গ্রেফতার

দ্বিতীয় ধাপে ৩০ শতাংশের বেশি ভোট পড়েছে : সিইসি

ক্ষমতাচ্যুত করার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করলেন শেখ হাসিনা

গাজায় নিহত আরও শতাধিক, প্রাণহানি ৩২ হাজার ছুঁই ছুঁই

কোন অর্থমন্ত্রী কতবার বাজেট পেশ করেছেন

আদালত নির্দেশ দিলে হাসিনাকে ফেরত আনার চেষ্টা করব: পররাষ্ট্র উপদেষ্টা

দিনাজপুরে বাস্তবায়ন হয়নি খাদ্য মন্ত্রণালয়ের নির্দেশনা

বৈষম্যমূলক পেনশন স্কিম বাতিল ও স্বতন্ত্র বেতনস্কেলের দাবিতে হাবিপ্রবি’র শিক্ষকদের মানববন্ধন