শনিবার , ২ মার্চ ২০২৪ | ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. আইন আদালত
  3. আর্ন্তজাতিক
  4. এক্সক্লুসিভ
  5. কৃষি ও কৃষাণ
  6. ক্যাম্পাস
  7. ক্রিকেট
  8. গল্প-সাহিত্য
  9. চাকুরি
  10. জাতীয়
  11. জেলার খবর
  12. টালিউড
  13. টেনিস
  14. তথ্য-প্রযুক্তি
  15. ধর্ম ও ইসলাম

এ সপ্তাহেই ভারত থেকে ৫০ হাজার টন পেঁয়াজ আসছে

প্রতিবেদক
admin
মার্চ ২, ২০২৪ ১২:৩৮ অপরাহ্ণ

(দিনাজপুর টোয়েন্টিফোর ডটকম) ভারত থেকে চলতি সপ্তাহেই দেশের বাজারে আসছে ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ। এতে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে থাকবে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম। তিনি জানিয়েছেন, আগামী দু-এক দিনের মধ্যে খুচরা বাজারে ভোজ্যতেলের দাম লিটারপ্রতি ১৬৩ টাকা দরে বিক্রি শুরু হবে।

আজ শনিবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি)  নারী উদ্যোক্তাদের আয়োজিত এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এসব কথা বলেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম।  বাণিজ্য প্রতিমন্ত্রী জানান, সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে অনুষ্ঠিত বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) ত্রয়োদশ মন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠানে ভারতের বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েলের সঙ্গে তাঁর দ্বিপক্ষীয় আলোচনা হয়েছে। সেখানে ভারতের বাণিজ্যমন্ত্রী বাংলাদেশে ৫০ হাজার টন পেঁয়াজ পাঠানোর বিষয়ে চিঠি ইস্যু করতে নির্দেশ দিয়েছেন। সেই চিঠি গতকাল তাঁরা হাতে পেয়েছেন। চলতি সপ্তাহ থেকে সেই পেঁয়াজ দেশে আসবে।

গত ২০ ফেব্রুয়ারি বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা বিষয়ক টাস্কফোর্সের সভায় সয়াবিন তেলের দাম কমানোর সিদ্ধান্ত হয়। তাতে লিটারপ্রতি দাম ১০ টাকা কমিয়ে ১৬৩ টাকা করার সিদ্ধান্ত হয়। সেদিনই বলা হয়, ১ মার্চ থেকে সয়াবিন তেলের নতুন এই দাম কার্যকর হবে। তবে খুচরা বাজারে এখনো নতুন দামে সয়াবিন তেল বিক্রি শুরু হয়নি।

এ প্রসঙ্গে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম বলেন, ‘গতকাল শুক্রবার থেকে মিলগেটে ১৬৩ টাকা সর্বোচ্চ খুচরা মূল্যে ভোজ্যতেল সরবরাহ শুরু হয়েছে। খুচরা বাজারে এর প্রভাব পড়তে দু-এক দিন সময় লাগতে পারে। গতকাল থেকে এ বিষয়ে তদারকি শুরু হয়েছে। আজও প্রতিটি তেল মিলে আমাদের টিম গেছে।’  শুল্ক ছাড় দিয়ে বাজারে নির্দিষ্ট ধরনের খেজুরের দাম কমানোর উদ্যোগও নেওয়া হয়েছে বলে জানান আহসানুল ইসলাম। তিনি বলেন, ‘বাজারে অন্তত ১০ ধরনের খেজুর রয়েছে। এর মধ্যে সাধারণ মানুষের জন্য যায়েদী খেজুরের—যেটি বস্তায় করে আসে—দাম কমানোর উদ্যোগ নেওয়া হয়েছে। আগামীকাল রোববার আনুষ্ঠানিকভাবে যায়েদী খেজুরের খুচরা ও পাইকারি দাম নির্ধারণ করে দেওয়া হবে।’

বাণিজ্য প্রতিমন্ত্রী আরও বলেন, ‘রমজানের আগে ভোক্তাদের যেন বাড়তি দামে পণ্য কিনতে না হয় সে লক্ষ্যে সরকার কাজ করছে। এতে নিত্যপণ্যের দাম যৌক্তিকভাবে কমে আসবে। নিত্যপণ্য নিয়ে ব্যবসায়ী বা অন্য কারও কাছে সরকার জিম্মি থাকবে না। পণ্য আমদানি ও খালাস করা নিয়ে কারও যৌক্তিক সমস্যা থাকলে তা সমাধান করা হবে। এ ক্ষেত্রে কোনো অজুহাত সহ্য করা হবে না।’ -নিউজ ডেস্ক

সর্বশেষ - ক্যাম্পাস

আপনার জন্য নির্বাচিত

কার সঙ্গে বাগদান সারলেন সালমানের সাবেক ভগ্নিপতি পুলকিত?

অনির্দিষ্টকালের কর্মবিরতিতে যাচ্ছেন দেশের সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা

ছাগলকাণ্ড: মতিউর রহমানের বিরুদ্ধে তদন্তে দুদক

‘বঙ্গবন্ধু অ্যাপ’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

চলচ্চিত্র শিল্পী সমিতির ভোটগ্রহণ শুরু

‘যথাযথ পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের ফলেই এগিয়ে যাচ্ছে দেশ’

পঞ্চগড়ে কন্যা সন্তানকে বাজারে তুলে আড়াই হাজার টাকায় বিক্রি

ইসরায়েলি হামলায় গাজায় নিহতের সংখ্যা ছাড়ালো ৩০ হাজার

চাঁদাবাজি থেকে ব্যাংক লুট : পাহাড়ে শান্তি কেড়ে নিয়েছে কেএনএফ, কঠোর পদক্ষেপ চান স্থানীয়রা

কুমিল্লায় মাছবাহী পিকআপ উল্টে নিহত ৪