রবিবার , ১২ মে ২০২৪ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. আইন আদালত
  3. আর্ন্তজাতিক
  4. এক্সক্লুসিভ
  5. কৃষি ও কৃষাণ
  6. ক্যাম্পাস
  7. ক্রিকেট
  8. গল্প-সাহিত্য
  9. চাকুরি
  10. জাতীয়
  11. জেলার খবর
  12. টালিউড
  13. টেনিস
  14. তথ্য-প্রযুক্তি
  15. ধর্ম ও ইসলাম

দিনাজপুর শিক্ষা বোর্ডে এসএসসিতে পাশের হার ৭৮ দশমিক ৪৩ শতাংশ

প্রতিবেদক
admin
মে ১২, ২০২৪ ৮:৫০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক (দিনাজপুর টোয়েন্টিফোর ডটকম) দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। গড় পাশের হার ৭৮ দশমিক ৪৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে
১৮ হাজার ১০৫ জন। এবারে পাশের হার ও জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা দুথটিই বেড়েছে। গতবারে পাশের হার ছিল ৭৬ দশমিক ৮৭ শতাংশ ও জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ছিল ১৭ হাজার ৪১০ জন। ফলাফলে অন্যান্য বারের মত এবারেও ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে রয়েছে। মেয়েদের ৮১ দশমিক ০৭ শতাংশ ও ছেলেদের পাশের হার ৭৫ দশমিক ৮৫ শতাংশ।
রবিবার (১২ মে-২০২৪) বেলা সাড়ে ১২টায় শিক্ষাবোর্ড এবারের এসএসপি পরীক্ষার ফল ঘোষণা করা হয়। পরে গণমাধ্যমকর্মীদের ই-মেইলে ফলাফল পাঠানো হয়।
ঘোষিত ফলাফলে দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড জানায়, ২০২৪ সালে এই শিক্ষাবোর্ডের অধীনে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় পরীক্ষার্থী ছিল ২ লাখ ৪৪৪ জন। এর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে ১ লাখ ৯৮ হাজার ১৮৪ জন পরীক্ষার্থী। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৫৫ হাজার ৪৩৫ জন পরীক্ষার্থী। গড় পাশের হার ৭৮ দশমিক ৪৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ১০৫ জন। পরীক্ষায় অকৃতকার্য হয়েছে ৪২ হাজার ৭৪৯ জন পরীক্ষার্থী। এছাড়া পরীক্ষায় অনুপস্থিত ছিল ২২৬০ জন পরীক্ষার্থী ও বহিষ্কৃত হয়েছে, ৬৬ জন পরীক্ষার্থী।
দিনাজপুর শিক্ষা বোর্ড আরোও জানায়, গতবারের মত এবারেও ছাত্রীদের পাশের হার বেশি। ছাত্রীদের পাশের হার ৮১ দশমিক ০৭ শতাংশ আর ছাত্রদের পাশের হার ৭৫ দশমিক ৮৫ শতাংশ। এবারে জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ১০৫ জন। এদের মধ্যে ছাত্রী ৯২৪৬ জন এবং ছাত্র ৮৮৫৯ জন।
শিক্ষাবোর্ড আরোও জানায়, এবারে শতভাগ পাশ করেছে ৭৭টি বিদ্যালয়। যা গতবারে ছিল ৮০টি। আর এবারে শূন্য ফলাফল বিদ্যালয়ের সংখ্যা ৪টি। যা গতবারে ছিল মাত্র একটি। উল্লেখ্য, এবারে দিনাজপুর বোর্ডের অধীনে রংপুর বিভাগের ৮টি জেলার ২৭৮টি কেন্দ্রের মাধ্যমে ২ হাজার ৭৩০টি স্কুল এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এটি দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত ১৫তম এসএসসি পরীক্ষা।

সর্বশেষ - ক্যাম্পাস