শনিবার , ৩ আগস্ট ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. আইন আদালত
  3. আর্ন্তজাতিক
  4. এক্সক্লুসিভ
  5. কৃষি ও কৃষাণ
  6. ক্যাম্পাস
  7. ক্রিকেট
  8. গল্প-সাহিত্য
  9. চাকুরি
  10. জাতীয়
  11. জেলার খবর
  12. টালিউড
  13. টেনিস
  14. তথ্য-প্রযুক্তি
  15. ধর্ম ও ইসলাম

দিনাজপুরে মোমবাতি জ্বালিয়ে শিক্ষার্থীদের সমাবেশ

প্রতিবেদক
admin
আগস্ট ৩, ২০২৪ ৫:১৮ অপরাহ্ণ

(দিনাজপুর টোয়েন্টিফোর ডটকম) দিনাজপুরে ঝুম বৃষ্টি উপেক্ষা করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকারী শিক্ষার্থীদের গণমিছিল অনুষ্ঠিত হয়েছে। এতে বিভিন্ন প্রতিষ্ঠানের কয়েক হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করেন। শুক্রবার (২ আগস্ট) সন্ধ্যায় শহরের বালুবাড়ী শহীদ মোড় থেকে মিছিল নিয়ে দিনাজপুর গোর-এ শহীদ ময়দানে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। পরে সেখানে সমাবেশ করেন তারা।

জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় তাদের প্রতিবাদ সমাবেশ। পরে নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন ও মোমবাতি প্রজ্বলন করা হয়। সন্ধ্যা হয়ে যাওয়ায় শিক্ষার্থীরা এক হাতে মোমবাতি ও অন্য হাতে মোবাইলের টর্চ জ্বালিয়ে প্রতিবাদ সমাবেশ সম্পন্ন করেন।

পরে রাত পৌনে ৮টায় বৃষ্টিতে ভিজেই তারা দিনাজপুর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন। এ সময় তারা ‘তোমার কোটা তুমি নাও, ভাইদের জীবন ফিরিয়ে দাও’; ‘রক্তের বন্যায় ভেসে যাবে অন্যায়’সহ বিভিন্ন স্লোগান দেন।

মিছিলে দিনাজপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি), দিনাজপুর সরকারি কলেজ, সরকারি সিটি কলেজ, দিনাজপুর সরকারি মহিলা কলেজ, দিনাজপুর পলিটেকনিক্যাল ইনস্টিটিউটসহ বিভিন্ন কলেজ ও মাদ্রাসার শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। অংশগ্রহণ করা শিক্ষার্থীদের কারও কারও হাতে জাতীয় পতাকা দেখা গেছে।

সময়ে কোটা সংস্কার আন্দোলনে সমন্বয়কদের অবিলম্বে নিঃশর্ত মুক্তি, দমন-পীড়ন বন্ধ, কারফিউ তোলা, আইনশৃঙ্খলা বাহিনী প্রত্যাহার, বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া এবং হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত সবার পদত্যাগের দাবি জানান শিক্ষার্থীরা।

দিনাজপুর কোতয়ালী থানার ওসি মো. ফরিদ হোসেন জানান, শিক্ষার্থীরা বালুবাড়ী শহীদ মিনার মোড়ে জড় হয়ে দিনাজপুর গোর-এ শহীদ ময়দানে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে সমাবেশ করে। সমাবেশ শেষে শহরের লিলির মোড়ে এসে তারা চার ভাগে বিভক্ত হয়ে যে যার মতো চলে যায়। তবে কাউকে আটক করা হয়নি। তারা তাদের মতো করে কর্মসূচি পালন করেছে।

সর্বশেষ - রাজনীতি